সাম্প্রতিক পোস্ট

আমাদের স্বপ্নের বাড়ি

নেত্রকোনা থেকে খাদিজা আক্তার লিটা

নেত্রকোনার রেল কোলনী শিশুদের সৃজনশীল কাজে আগ্রহ বৃদ্ধি ও সুন্দর চিন্তা করার মানসিকতা তৈরিতে এলাকার সবুজের সন্ধানে কিশোরী সংগঠনের উদ্যোগে দলিত শিশুদের নিয়ে সম্প্রতি আয়োজন করা হয় চিত্রাংকন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ২৫ দলিত শিশু, যারা জীবনে প্রথমবার কোন ধরনে অনুষ্ঠান বা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার বিষয় ছিল ‘আমার স্বপ্নের বাড়ি’। অনুষ্ঠানে শিশুরা নিজেদের মত করে তার স্বপ্নে বাড়িটি আঁকতে শুরু করে। বারসিক’র পক্ষ থেকে উপকরণ ও পুরষ্কার দিয়ে সহায়তা করা হয় এই অনুষ্ঠান আয়োজনে।

IMG_20191015_112905
খুব অল্প জায়গা ,অস্বাস্থ্যকর পরিবেশে বেড়ে উঠে বাংলাদেশের বস্তি বা কলোনীর শিশুরা। ফলে অধিকাংশ পরিবারের শিশুরা বড় হয়ে ভালো কোন কাজে যোগ দিতে পারে না, পারে না কলোনীর বাইরের জীবন সম্পর্কে চিন্তা করতে বা ভাবতে। কারণ তার মানসিকতা তৈরি হয় কলোনীর চারপাশের পরিবেশকে ঘিরে।

তবে হাজার বাধার মধ্যেও হাতে গুনা কয়েকটি পরিবারের ছেলে মেয়েরা তাদের অভিভাবকদের আগ্রহ ও কঠোর পরিশ্রমে উচ্চ শিক্ষা গ্রহণের স্বপ্ন নিয়ে বড় হয়। সবুজের সন্ধানে কিশোরী সংগঠনটি তৈরি হয়েছে সেই সব কিশোরীদের নিয়ে। যারা এলাকার শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নানা সমস্যার সমাধানে কাজ করছে।

IMG_20191028_112651
এই প্রসঙ্গে কিশোরী সংগঠনের সভা প্রধান স্বর্ণা রায় বলেন, ‘আমি আমার এলাকার শিশুদেরকে নিয়ে আজকের এ প্রতিযোগিতা আয়োজন করে খুবই আনন্দিত। এই প্রথম আমার এলাকার শিশুদের এত খুশি হতে দেখলাম।’

IMG_20191015_115438
প্রতিযোগিতার প্রথম স্থান অধিকার করে দলিত শিশু তুরা মনি ঋষি। তুরা মনির মা তার সন্তানে বিজয়ে খুবই গর্বিত হয়ে বলেন, ‘আমার মেয়ে ছবি আঁকতে পারে এইটা তো আমি নিজেই জানি না, আমার খুবই ভালো লাগছে। আজকের পর আমি আমার সন্তানকে স্কুলে পাঠাবো।’ প্রতিযোগিতার অংগ্রহণকারী সকল শিশুর মায়েরা তাদের সন্তানদের স্কুলে পাঠানোর আগ্রহ প্রকাশ করেন।

আমাদের সকলকে আগামী প্রজন্মকে একটি সুন্দর মানুষ হিসেবে তৈরি করার জন্য কাজ করা প্রয়োজন। যাতে করে কোন শিশু দেশের বোঝা হয়ে বড় না হয়; বড় হয় সম্পদ হিসেবে! সকল শিশুর জন্য হবে আমাদের এই বাংলাদেশ। গড়ে উঠবে একটি বহুত্ববাদী সমাজব্যবস্থা।

happy wheels 2

Comments

%d bloggers like this: