সাম্প্রতিক পোস্ট

তথ্য পাওয়ার অধিকার সবার আছে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন

মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রতি আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উপলক্ষে উপজেলা কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন হরিরামপুর উপজেলার নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম। সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন, অফিসার ইনচার্জ হরিরামপুর থানা সৈয়দ মিজানুর রহমান, তথ্য অধিকার কর্মকর্তা সরলা আক্তার, বারসিক হরিরামপুর প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন প্রমুখ।
আলোচনায় হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান বলেন, ‘গ্রাম পর্যায়ে উঠান বৈঠক, আলোচনা সভা, প্রচারণামুলক ক্যাম্পইনের মাধ্যমে তথ্য অধিকার বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে। যে দেশেরে মানুষ যত তথ্যসমৃদ্ধ তারা তত সুবিধা গ্রহণ করতে পারে। তথ্য প্রদানের মাধ্যমে দেশের সব পর্যায়ে কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে ভূমিকা রাখে।


হরিরামপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, ‘সরকারি আইন অনুযায়ী যে তথ্য জনগোষ্ঠীর জানার দরকার আছে এবং যে প্রাপ্ত তথ্য মানুষ উপকৃত হতে পারবে সে ধরনের তথ্য সংশিষ্ট প্রতিষ্ঠানের নিকট থেকে জানা যাবে। উপজেলা যে সকল সেবাদানকারী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে তাদের কি ধরনের সেবা সহযোগিতা মানুষের জন্য দিয়ে থাকে সে বিষয়ে মাঠ পর্যায়ে আরো প্রচার প্রচারণামূলক কাজ করতে হবে।’

Exif_JPEG_420


হরিরামপুর থানা ইনচার্জ সৈয়দ মিজানুর রহমান বলেন, ‘তথ্য অধিকার আইন একটি জনকল্যাণকর আইন। তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে। এই আইনের যথাযথ প্রয়োগের ক্ষেত্রে হরিরামপুর থানা কাজ করে যাচ্ছে।


বারসিক কর্মকর্তা মুকতার হোসেন বলেন, ‘বারসিক হরিরামপুর উপজেলায় মাঠ পর্যায়ে সরাসরি তথ্য অধিকার আইন বিষয়ে কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। তার মধ্যে গ্রাম পর্যায়ে আলোচনা সভা, প্রচারণামূলক ক্যাম্পইন, বিলবোর্ড, লিফলেট বিতরণসহ নানা কর্মসূচির মাধ্যমে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: