সাম্প্রতিক পোস্ট

সমাজে প্রবীণদের অধিকারের প্রতি গুরুত্ব দেওয়া প্রয়োজন

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
মানিকগঞ্জ হরিরামপুর উপজেলার চরাঞ্চল লেছড়াগঞ্জ ইউনিয়নে নটাখোলা গ্রামে ইউপি সদস্য মোতালেব হোসেন বাড়িতে প্রবীণ অধিকার সুরক্ষায় আলোচনা সভা ও বৃক্ষ রোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। উক্ত কর্মসূচিতে অংশগ্রহণ করেন লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক ও বর্তমান সদস্য, উপসহকারি কৃষি অফিসার, গ্রামের নারী-পুরুষ, কৃষক, প্রবীণ ব্যক্তিবর্গ ও বারসিক’র কর্মকর্তাবৃন্দ।


এ সময় সমাজে বা পরিবারে যারা প্রবীণ মানুষ রয়েছে তাদের অধিকার ও মর্যাদা নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় প্রবীণ অধিকার আইন, তাদের সামজিক মর্যাদা ও পারিবারিক মর্যাদা গুরুত্ব, স্বাস্থ্য সেবা, তাদের অভিজ্ঞতা, পরিবারে তাদের কাজের মূল্যায়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনা অংশগ্রহন করেন লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের সদস্য মোতালেব হোসেন, জাহিদ হোসেন, বাবু বেপারি, রাজিয়া বেগম, সাবেক ইউপি সদস্য শহিদ মোল্লা এবং বারসিক কর্মকর্তা সত্যরঞ্জন সাহা ও মুকতার হোসেন।


আলোচনায় বক্তরা বলেন, ‘সমাজে বা পরিবারে আমাদের যারা প্রবীণ ব্যক্তি রয়েছে তাদের অধিকারের প্রতি গুরুত্ব দেওয়া প্রয়োজন। তাদের প্রতি পরিবারের অন্যান্য সদস্যদের দায়িত্বের অবহেলা করা যাবে না। তাদের কাজের অভিজ্ঞতা, জ্ঞানের মর্যাদা, তাদের পরিবারে অবদান, চিকিৎসা সেবাসহ সরকারি যে সকল সুবিধা রয়েছে সেগুলোকে নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব।’


ইউপি সদস্য রাজিয়া বেগম বলেন, ‘আমরা গ্রামের বয়স্ক মানুষদেরকে তালিকা করে বয়স্ক ভাতা দেওয়ার আওতায় আনা হয়েছে। কেউ যেন বাদ না পড়ে সে বিষয়ে ইউনিয়ন পরিষদ সহায়তা করবে।’ সাবেক ইউপি সদস্য শহিদ মোল্লা বলেন, ‘প্রবীণদের বাদ দিয়ে একটি সুন্দর সমাজ গড়া যায় না। তাই তাদের প্রতি আমাদের যন্তবান হওয়া প্রয়োজন।’


আলোচনা শেষে অংশ্রহনকারীরা বসত বাড়িতে পেঁয়ারা, কাঁঠাল, পেপে, তেতুল, কদবেল, অর্জুন, ডালিম ও আমলকি গাছের ৬০টি চারা রোপণ করা হয়। বারসিক চারা দিয়ে সহযোগিতা করে। এই বিষয়ে হরিরামপুর উপজেলা উপকৃষি সহকারি অফিসার মোশারফ হোসেন বলেন, ‘হরিরামপুর চরাঞ্চল একটি দুর্যোগপ্রবণ এলাকা। প্রতিবছর বন্যা ও নদী ভাঙনের কারণে আবাদী জমির ফসলসহ গাছপালা ক্ষয়ক্ষতি হয়। সে কারণে চরে বৃক্ষরোপণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


উল্লেখ্য যে, বারসিক প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, দিবস পালন এবং বিলবোর্ড প্রদানের মাধ্যমে জনসচেনতা তৈরিতে কাজ করে যাচ্ছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: