সাম্প্রতিক পোস্ট

প্রবীণদের অধিকার সুরক্ষায় নবীনদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে সত্যরঞ্জন সাহা

মানিকগঞ্জ সদর উপজেলার হাটিপাড়া ইউনিয়নের কুমুল্লী গ্রামে বাউল শিল্পী মুকবুল দেওয়ানের বাড়িতে প্রবীণদের অধিকার প্রতিষ্ঠায় নবীনদের (সাইফুল ইসলাম, শুভ খান, মোঃ রাজু কুমুল্লী, হাটিপাড়া) উদ্যোগে গত ৯ ফেব্রুয়ারি মতবিনিময় ও সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরুন্ডির বাউল শিল্পী বৈদ্যনাথ সরকার (৭০)।

অনুষ্ঠানের প্রথমে হাটিপাড়া ইউনিয়নের প্রবীণ শিল্পীগোষ্ঠী তাদের অভিজ্ঞতা থেকে তৈরি করা গান পরিবেশ করেন। তাছাড়াও প্রবীণগণ মনের আনন্দে গ্রাম বাংলার চিরচেনা ভাব বৈঠকী গান পরিবেশন করেন। প্রবীণদের মধ্যে কেউ গান গেয়ে, কেউ বাদ্য যন্ত্র বাজিয়ে নিজেরা যেমন আনন্দ পান তেমনিভাবে উপস্থিত নবীণদের আনন্দ দিয়ে প্রবীণদের অধিকার আদায়ে জনসচেতনতা সৃষ্টিতে প্রচার করেন।

52120221_2266281443613253_1321832226077278208_n

মতবিনিময়ে নবীণ ও প্রবীণগণ আলোচনা করে নিজেদের মত প্রকাশ করেন। প্রবীণদের অভিজ্ঞতা থেকে আমরা নবীরা শিখি ও তাদের সহযোগিতায় আমাদের জীবনের উন্নয়ন হয়। তবে অনেক পরিবারেই প্রবীণদের কষ্ট দেখি, নবীণরা বা ছেলেরা খুজ-খবর নেই না। প্রবীণদের কষ্ট আমরা বুঝতে চাই না। কিন্তু প্রবীণরা সবসময়ই নবীণদের বা পরিবারের উন্নয়নের জন্য কাজ করে। প্রবীণদেরকে ভালোবাসা, তাদের খোঁজ-খবর নেওয়া ও তাদের সাথে গল্প করার মাধ্যমে নবীণদের সবচেয়ে ভালো শিক্ষা হতে পারে।

52313812_1436310796499869_7615111078917177344_n

মতবিনিময়ে কুমুল্লীর বাউল শিল্পী মুকবুল দেওয়ান, বারসিক কর্মী সত্যরঞ্জন সাহা, মাসুদুর রহমান। এই প্রসঙ্গে কুমুল্লীর শিক্ষক ও বাউল শিল্পী মনির হোসেন (৫২) বলেন, ‘আজকে নবীণ ও প্রবীণের মেলা বসেছে। আমরা সকলে আনন্দের মাধ্যমে তথ্য আদান-প্রদান করছি। মেলায় সকলে সকলের কথা বলার মাধ্যমে আমরা সকলে জানতে ও বুঝতে পেরেছি। আমরা প্রবীণদের অভিজ্ঞতা নেওয়া ও ভালোবাসা দেওয়ার মাধ্যমেই নবীনদের উন্নতি ও আত্মত্যাগী হতে পারব।’ তিনি আরও বলেন, ‘প্রবীণদের ভালোবাসার মাধ্যমেই পরিবারে শান্তি নিশ্চিত হবে। আমরা উপস্থিত শিল্পীগোষ্ঠী অঙ্গিকার করছি প্রতিটি গান-বাজনার অনুষ্ঠানের প্রবীণদের প্রতি ছদ্মা ও ভালোবাসা সৃষ্টির জন্য দুই চারটি কথা বলব। প্রবীণদের সুস্বাস্থ্য ও তারা যেন পরিবার পরিজ্বন নিয়ে ভালো থাকতে পারেন তার প্রচার করবো। আমরা আগামী দিনে সকলে নবীণ থেকে প্রবীণ হব এজন্যও তাদের দুঃখ কষ্ট বুঝে আমরা সকলে তাদেরকে ভালোবাসবো।’

happy wheels 2

Comments

%d bloggers like this: