সাম্প্রতিক পোস্ট

প্রবীণরা সমাজ ও পরিবারের বোঝা নয়; সম্পদ

ঢাকা থেকে ফেরদৌস আহমেদ উজ্জল

প্রবীণরা সমাজ ও পরিবারের বোঝা নয়, সম্পদ বলে অভিমত ব্যক্ত করেছে বিশ্ব প্রবীণ দিবসের র‌্যালি ও আলোচনা সভায় বক্তারা। গতকাল আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে বিকল ৪টায় বারসিক ও সমাজসেবা কার্যালয়-৬ মোহাম্মদপুরের উদ্যোগে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

1 (5)

বীর মুক্তিযোদ্ধা ও কৃষকনেতা জামাল হায়দার মুকুলের সভাপতিত্বে ও ফেরদৌস আহমেদের সঞ্চালনায় র‌্যালি পরবর্তী সমাবেশ বক্তব্য রাখেন সমাজসেবা কার্যালয়, মোহাম্মদপুরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কে এম শহিদুজ্জামান, জাপান গার্ডেন মালিক সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, বারসিক’র সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম, পরিচালক সৈয়দ আলী বিশ্বাস প্রমূখ।

2 (5)

বক্তব্যে নেতৃবৃন্দ বলেন, ‘আমাদের সমাজের প্রবীণ জনগোষ্ঠী প্রায়সই লোকচক্ষর আড়ালে ঝুঁকিপূর্ণ অবস্থায় থেকে যায়। অথচ বাংলাদেশের উন্নয়ন ধারাকে অব্যাহত রাখতে এই প্রবীণ জনগোষ্ঠীর দারিদ্রতা দূরীকরণের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়ন খুব জরুরি। রাষ্ট্র, সমাজ ও পরিবারে রয়েছে প্রবীণদের অমূল্য অবদান। তাদের প্রজ্ঞা, অভিজ্ঞতা ও কর্মময়তা সব সময়ের জন্য প্রাসঙ্গিক। কিন্তু সকল দেশে সকল সমাজের প্রবীণদের প্রতি রয়েছে এক ধরনের সামাজিক অবহেলা। এই অবহেলাকে বিবেচনা করে এই সমস্যা থেকে উত্তরণের জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতিসংঘের উদ্যোগে ১৯৯০ সালে পহেলা অক্টোবরকে আন্তর্জাতিক প্রবীণ দিবস হিসেবে ঘোষণা করা হয়। যা ১৯৯১ সাল থেকে জাতিসংঘের সদস্যভুক্ত প্রতিটি দেশে আন্তর্জাতিক প্রবীণ দিবসটি যথাযোগ্য ময়াদায় পালন করে আসছে। এর ধারাবাহিকতায় এই বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বয়সের সমতার পথে যাত্রা’।
4 (3)
আন্তর্জাতিক প্রবীণ দিবসে প্রবীনদের প্রতি যথাযথ শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের আহবান জানিয়ে আয়োজিত অনুষ্ঠানে র‌্যালি ও আলোচনা অংশগ্রহণ করেন স্থানীয় জনগণসহ সুশীল সমাজের ব্যক্তিরা। সচেতনতামূলক বিভিন্ন ধরনের শ্লোগান সংবলিত ফেস্টুন ও ব্যানার নিয়ে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করেন মোহাম্মদপুর পাওনিয়ার হাউজিং সোসাইটির নিম্ন আয়ের বিভিন্ন বয়সের নারী পুরুষ, সমাজ সেবা অধিদপ্তদের কর্মকতা-কর্মচারীগণ, স্থানীয় প্রবীণ ব্যক্তি ও বিভিন্ন এনজিও ও সংগঠনের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। আলোচনা শেষে সকলকে ধন্যবাদ ও প্রবীণদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

happy wheels 2

Comments