সাম্প্রতিক পোস্ট

বর্জ্য ব্যবস্থাপনায় সিবিও-এর ভূমিকা অনস্বীকার্য

ঢাকা থেকে ফেরদৌস আহমেদ উজ্জল
ইউএসএইড এবং এফসিডিও এর অর্থায়নে এবং কাউন্টার পার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় ‘ঢাকাকলিং’ কনসোর্টিয়াম প্রকল্পের আওতায় বারসিক’র উদ্যোগে গতকাল সিবিও কমিটির নেতৃত্বের রিফ্রেশার ট্রেনিং অনুষ্ঠিত হয়েছে।
এনজিও ফোরামের কনফারেন্স হলে অনুষ্ঠিত প্রশিক্ষণে কমিউনিটি পর্যায় থেকে প্রায় ২৪ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বারসিক’র পরিচালক রুমাইসা সামাদ, সৈয়দ আলী বিশ^াস ও প্রজেক্ট ম্যানেজার ফেরদৌস আহমেদ। প্রশিক্ষণে সংগঠন ও সংগঠের গুরুত্ব, সিবিও, নেতৃত্বের গুণাবলী, বর্জ্য ব্যবস্থাপনা, আইন ও নীতিমালা, হাইজিন, জেন্ডার, এডভোকেসীসহ নানাবিধ ইস্যুতে আলোচনা, পরিকল্পনা, গ্রুপওয়ার্ক ও উপস্থাপন করা হয়।


অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা স্বত্বঃস্ফুর্তভাবে আলোচনায় অংশগ্রহণ করেন এবং তাদের মতামত ও বক্তব্য প্রদান করেন। প্রশিক্ষণ শেষে একটি সমন্বিত পরিকল্পনাও তুলে ধরা হয়। যেখানে বস্তিবাসীরা তাদের এলাকাভিত্তিক দাবিও উপস্থাপন করেন।
প্রশিক্ষণে অংশগ্রহণকারী সিবিও উপদেষ্টা হারুন অর রশিদ বলেন, ‘সিবিও সংগঠন যদি শক্তিশালী হয় তবে যেকোন দাবি দাওয়াগুলো আদায় করা অনেক সহজ হয়। আমরা চাই আপনারা সকলে সচেতন হয়ে সিবিও সংগঠনকে আরও শক্তিশালী করবেন যাতে আমরা ঢাকা কলিং প্রকল্পটি সফল করতে পারি।’


বারসিক’র পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, সংগঠনের গুরুত্ব, প্রভাব ও বর্জ্য ব্যবস্থাপনায় সংগঠনের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, ‘সংগঠনের উপরই নির্ভরবে আগামী দিনের কাজ। এমনকি এডভোকেসী কেমন হবে কিভাবে হবে তাও সংগঠনের উপর নির্ভর করবে।’ বর্জ্য ব্যবস্থাপনায় স্থানীয় কমিউনিটিকে আরও সক্রিয় করতে সিবিও এর ভূমিকা নিয়েও তিনি বিস্তারিত আলোচনা করেন।
প্রশিক্ষক ও বারসিক’র পরিচালক রুমাইসা সামাদ জেন্ডার সমতা নিয়ে এবং কমিউনিটিতে নারীর সক্রিয় অংশগ্রহণ নিয়েও বিস্তারিত আলোচনা করেন।


বারসিকের প্রজেক্ট ম্যানেজার ফেরদৌস আহমেদ, প্রশিক্ষণের উদ্দেশ্য, প্রকল্প সম্পর্কে ধারণ্,া বর্জ্য ব্যবস্থাপনায় মিডিয়ার ভূমিকা, বর্জ্য ব্যবস্থাপনার মডেল ও পরিকল্পনা নিয়ে বিভিন্ন আলোচনা করেন।
প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন ঢাকা কলিং এর মিডিয়া ও কমিউনিকেশন ম্যানেজার নিগার রহমান, বারসিক’র একাউটেন্ট শিল্পী বৈদ্য, কমিউনিটি মবিলাইজার সাবিনা নাঈম, কামরুন নাহার প্রমূখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: