সাম্প্রতিক পোস্ট

ধনু ও বালই নদীর প্রতি যুবদের কৃতজ্ঞতা জ্ঞাপন

নেত্রকোনা থেকে শংকর ম্রং
দেশের কৃষি, পরিবেশ, প্রাণবৈচিত্র্য, আর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য বিশ^ নদী দিবস উপলক্ষে গতকাল নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় ৬টি যুব ও কিশোরী সংগঠনের অংশগ্রহণে নদীর প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়েছে।


দিবসটি উপলক্ষে নদীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন ও ক্যাম্পেইন অনুষ্ঠানে নেত্রকোনা সম্মিলিত যুব সমাজ, চকপাড়া হাতে করি কিশোরী সংগঠন, ফচিকা কিশোরী সংগঠন, কদমতলী যুব সংগঠন, উচিতপুর স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংগঠন ও গোবিন্দশ্রী ধান-নদী-হাওর যুব সংগঠনের ২৫ জন সদস্য অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের নেতৃত্ব দেন জেলা সম্মিলিত যুব সমাজের আহবায়ক পার্থ সারথি সরকার।


অংশগ্রহণকারীরা উচিতপুর ট্রলারঘাট থেকে ট্রলারে করে বালই ও ধনু নদী হয়ে গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে অভিমূখে যাত্রা করেন। যাত্রা পথে ট্রালারেই বিশ্ব নদী দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় নেত্রকোনা অঞ্চলে মোট ৫৭টি নদীর বর্তমান অবস্থা এবং এমন অবস্থার কারণ ও নদী রক্ষায় করণীয় বিষয়গুলো স্থান পায়।


আলোচনায় হাওরের কৃষি, পরিবেশে, প্রাণবৈচিত্র্য, সংস্কৃতি ও অর্থনৈতিক উন্নয়নে মদন উপজেলার হাওরের মধ্য দিয়ে প্রবাহিত বালই, ধনু ও মগড়া নদীর অবদান তুলে ধরা হয়। অংশগ্রহণকারীরা হাওরের পানি ধারণ ও নিঃষ্কাশনে নদীর ভূমিকা এবং হাওরের ধান ও মাছ উৎপাদনে নদীর গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।
আলোচনা অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীরা বালই ব্রীজে নেমে নদীর প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। কৃতজ্ঞতা জ্ঞাপন শেষে পুনরায় ট্রলারটি উচিতপুর ট্রলার ঘাটে এসে ক্যাম্পেইনটি শেষ হয়।
……..

happy wheels 2

Comments

%d bloggers like this: