সাম্প্রতিক পোস্ট

শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানানোর অভিনব পদ্ধতি

শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানানোর অভিনব পদ্ধতি

নেত্রকোনা থেকে অহিদুর রহমান

আজ হতে চিরউন্নত হল শিক্ষাগুরুর শির,
সত্যই তুমি মহান উদার বাদশাহ আলমগীর।।’

শত বছর পূর্বে কবি শিক্ষক কাজী কাদের নেওয়াজ ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতায় বাদশা আলমগীরের জবানিতে শিক্ষকের মর্যাদা যে কত উচুতে ,কত সম্মানের ,কত মর্যাদার তা দুটি লাইনের মাঝে ফুটিয়ে তুলেছিলেন। আজও দেশের মানুষ এই কবিতা ্অনেক আবেগের সাথে আবৃত্তি করে। যখনই কোন শিক্ষকের মর্যাদা ,সম্মান নিয়ে সংকটে পড়ে তখনই মনে পরে এই কবিতার কথা।

আজ সারা দেশে ছাত্র-শিক্ষক অবস্থা খুবই নাজুক। শিক্ষার্থী শিক্ষক সম্পর্ক মর্যাদার মাঝে নেই। অনেক শিক্ষক শিক্ষার্থীর হাতে অপমানিত হচ্ছেন, খুন পর্যন্ত হচ্ছেন। এত অসঙ্গতির মাঝেও নেত্রকোনা জেলার সদর উপজেলার রাজুর বাজার কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী আজ ৩০ জুন শিক্ষকদের পা ধুয়ে দিয়ে সম্মান প্রদর্শন করেছে।

রাজুর বাজার কলেজিয়েট স্কুল। নেত্রকোনা। সবুজ ক্যাম্পাস। পরিবেশ ও মনে, আচার আচরণে একটি সবুজ চিন্তার প্রত্যয় নিয়ে কাজ করছেন অধ্যক্ষ গোলাম মোস্তফা। তিনি আজ শিক্ষাককে সম্মান করার একটি অভিনব পদ্ধতি অনুশীলন করান শিক্ষার্থীদেরকে। শিক্ষার্থীরা তার প্রিয় শিক্ষকদের পায়ে পানি ঢেলে দিয়ে, ধুয়ে দিয়ে শ্রদ্ধা জানায়। শিক্ষার্থী শিক্ষক সম্পর্ক থাকবে শ্রদ্ধার, ভালোবাসার ও বন্ধুর মতো।
রাজুরবাজার কলেজিয়েট স্কুলের শিক্ষার্থীদের এই উদ্যোগ সকল শিক্ষকদেরকে সম্মানের আসনে বসিয়েছে। তাদের এই সম্মান জানানোর পদ্ধতি সকল শিক্ষার্থীর মাঝে ছড়িয়ে পড়–ক।

happy wheels 2

Comments

%d bloggers like this: