সাম্প্রতিক পোস্ট

বাল্য বিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান

আমার সন্তান, আমার দায়িত্ব এ স্লোগানের আলোকে সম্প্রতি নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাল্য বিবাহ ও নারী নির্যাতন রোধ বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়। বারসিক’র সহযোগিতায় সভাটি আয়োজন করে বাংগালা নব কৃষক কৃষাণী সংগঠন ও নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়।

IMG_20190306_100158
নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাসুদেব রায় এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি

মো. করম আলী মাষ্টার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলধারা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি মো. আব্দুর লতিফ, বাংগালা নব কৃষক কৃষাণী সংগঠনের সহ-সভাপতি সুভাষ মন্ডল, সাধারণ সম্পাদক সেলিনা বেগম। এ ছাড়াও উপস্থিত ছিলেন নবগ্রাম, গোলাই, বাংগালা, কাস্তা কৃষক কৃষাণী সংগঠনের সদস্য বৃন্দ ও বারসিক কর্মকর্তা শারমিন আক্তার।

IMG20190306101437
সভায় বাল্য বিবাহের ক্ষতিকারক দিক উল্লেখ করে বক্তারা বলেন, ‘বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি। তাই বাল্য বিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।’ বক্তারা মনে করেন, শিক্ষায় সচেতনতার অভাব, দারিদ্রতা, সামাজিক নিরাপত্তার অভাবে সমাজে বাল্য বিবাহের বিস্তার ঘটে। বাল্য বিবাহের কারণে পারিবারিক অশান্তি দেখা দেয় এবং অকাল গর্ভাপাত ও মাতৃমৃত্যুর ঝুঁকি বেড়ে যায়।

বক্তারা জানান, বাল্য বিবাহ শুধু ব্যক্তিগত ক্ষতি করে না পারিবারিক, সামাজিক, সর্বোপরি রাষ্ট্রীয় ক্ষতি সাধনে সহায়কের ভুমিকা পালন করে। সভায় বাল্য বিবাহের বিরুদ্ধে সোচ্চার হওয়ার শপথ গ্রহণ করেন অংশগ্রহণকারীরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: