সাম্প্রতিক পোস্ট

প্রাণবৈচিত্র্য সুরক্ষায় প্রবীণ ও নবীনসহ সবাইকে এগিয়ে আসতে হবে

সাতক্ষীরা থেকে গাজী আল ইমরান

আগামীকাল ২২ মে। প্রতিবছরই ২২ মে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস পালন করা হয় বিশ্বব্যাপী। এবারের আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবসের প্রতিপাদ্য হলো ‘প্রাণবৈচিত্র্য ও স্থায়িত্বশীল পর্যটন’। প্রকৃতির ভেতর বিদ্যমান প্রাণেরবৈচিত্র্য এবং মানুষের সমাজে বিদ্যমান সাংস্কৃতিক বৈচিত্র্য আজ উভয়েই সংকটের মুখোমুখি। চলমান সংকটের পাশাপাশি বৈশ্বিক উষ্ণতাজনিত জলবায়ু পরিবর্তন প্রাণবৈচিত্র্যের নিশ্চিহ্নকরণ প্রক্রিয়াকে আরো সংকটময় করে তুলছে। এভাবেই নির্বিচারভাবে প্রতিদিন প্রাণবৈচিত্র্য দুনিয়া থেকে বিদায় নিতে বাধ্য হচ্ছে। মানুষের প্রতি সহিংসতার বিরুদ্ধে মানুষ কিছুুটা স্চ্চোার হলেও প্রাণবৈচিত্র্যের প্রতি নির্বিচার নিপীড়নের বিরুদ্ধে আমরা তেমন কোনো তৎপরতা দেখিনা।

প্রাণবৈচিত্র্য সুরক্ষায় সবাইকে আহবান জানানো এবং প্রাণবৈচিত্রের গুরুত্ব সবার সামনে তুলে ধরতে আজ (২১ মে) শ্যামনগর উপজেলা পাবলিক লাইব্রেরিতে বারসিক’র আয়োজনে ২২ মে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস উপলক্ষে ‘স্মৃতিময় প্রাণ বৈচিত্র্য: প্রবীণ ও নবীনের শৈশব স্মৃতিকথন’ অনুষ্ঠিত হয়েছে। শ্যামনগর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শাহানা হামিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শেখ আব্দুল্লাহ সাদীদ।

IMG_3999
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নকিপুর এইচ. সি. পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. মুহাম্মদ আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম, উপজেলা জনসংগঠনের সভাপতি শেখ সিরাজ, সাবেক ইউপি সদস্য গীতা রাণী গায়েন, নকিপুর এইচ. সি. পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক এম এম আজাদ, একই বিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থী, বারসিক’র কর্মকর্তা মফিজুর রহমান, রাম কৃষ্ণ জোয়ারদার, বাবলু জোয়ারদার, মারূফ হোসেন মিলন প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বারসিক’র সহযোগি কর্মকর্তা আল ইমরান। আলোচনায় বক্তারা শৈশব থেকে প্রাণবৈচিত্র্যের সাথে তাদের দৃঢ় বন্ধনের বিষয়টি তুলে ধরেন এবং ক্রমহ্রাসমান প্রাণবৈচিত্র্য সুরক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

এর আগে অনুষ্ঠানের শুরুতে ধারণাপত্র পাঠ করেন বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের এলাকা সমন্ময়কারী পার্থ সারথী পাল। তিনি তার ধারণা পত্র পাঠে বলেন, ‘জাতিসংঘের সাধারণ সভার দ্বিতীয় কমিটিতে প্রথম উত্থাপিত হয় ‘আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবসের’ কথা। ২০০০ সালের ডিসেম্বর মাসে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবসের তারিখটি পরিবর্তিত হয়ে ২২ মে নির্ধারিত হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: