সাম্প্রতিক পোস্ট

বারসিক লোকায়ত জ্ঞান ও পরিবেশ রক্ষায় কাজ করছে

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায়
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ শিক্ষা ডিপার্টমেন্টের ৪৭ জন মাস্টার্স শিক্ষার্থী সম্প্রতি বারসিক’র মানিকগঞ্জের কর্মএলাকার বিভিন্ন কর্মসূচি পরিদর্শন করেছেন। ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কৃষি সম্প্রসারণ শিক্ষার শিক্ষক প্রফেসর ডঃ এম আসাদুজ্জামান সরকারের নেতৃত্বে তারা এই পরিদর্শনে আসেন।


পরিদর্শনকারী শিক্ষার্থীরা বারসিক’র মানিকগঞ্জের কর্মকর্তাদের কাছ থেকে বারসিক’র পুরো কর্মপ্রক্রিয়া জানার আগ্রহ প্রকাশ করলে বারসিক মানিকগঞ্জের পক্ষে আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় এবং প্রোগ্রাম অফিসার মোঃ মাসুদুর রহমান তাদের সাথে বারসিক’র কাজ সহভাগিতা করেন।


আলোচনায় বিমল রায় বলেন, ‘বারসিক মানিকগঞ্জ জেলার দুই শতাধিক গ্রামে ৫০ হাজারের অধিক প্রান্তিক, ক্ষুদ্র কৃষক, শিক্ষার্থী, যুব, দলিত জনগোষ্ঠীর সাথে প্রত্যক্ষভাবে তাদের অধিকার নিয়ে কাজ করছে। জনসংগঠনের মাধ্যমে তাদের সংগঠিত করা হয়। বারসিক ধানের জাত গবেষণা, স্থায়িত্বশীল কৃষি চর্চা, প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের অধিদকার প্রতিষ্ঠায় সহযোগিতাসহ নানান কর্মসূচি বাস্তবায়ন করে।’ মাসুদুর রহমান বারসিক পরিচালিত প্রাণি সম্পদ নিয়ে গবেষণা ও টিকাকরণ বিষয়ক আলোচনা করেন।
অন্যদিকে আলোচনায় ডঃ এম আসাদুজ্জামান সরকার বলেন, ‘বারসিক আমার পূর্ব পরিচিত। সংগঠনটি লোকায়ত জ্ঞান এবং পরিবেশ সুরক্ষা নিয়ে কাজ করে। তাদের কাজের গুণগত মান খুবই ভালো।’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘আশা করছি তোমরা ভবিষৎতে দায়িত্বশীল পদে যাবে সেখানে তোমাদের আজকের আলোচনা অনেক কাজে লাগবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: