সাম্প্রতিক পোস্ট

মায়েদের সেবা করার অঙ্গীকার করলো কিশোর-কিশোরীরা

মায়েদের সেবা করার অঙ্গীকার করলো কিশোর-কিশোরীরা

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর সরকার
বারসিক’র উদ্যোগে ঘিওর উপজেলার গাংডুবী গ্রামে গ্রামীণ নারী দিবস পালিত হয়েছে সম্প্রতি। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন গ্রামের কৃষক, কৃষাণী, নারী, শিক্ষার্থী, কিশোরীসহ নানান পেশার ও শ্রেণীর মানুষ। অনুষ্ঠানে দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়।
শিক্ষার্থীরা গ্রামীণ নারী দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করে এ দিবসটি সম্পর্কে জানতে পারে এবং পরিবারে নারীদের অবদান সম্পর্কে জানতে পারে। এছাড়াও তারা নারীর অধিকার ও কাজের স্বীকৃতি সর্ম্পকে জানতে পারে।


এই বিষয়ে অঞ্জনা রাজবংশী বলে, ‘আমার মা চায়ের দোকান করে আমাদের লেখাপড়া করান।’ বিথী রাজবংশী বলে, ‘আমাদের গ্রামের নারীরা মাঠে ঘাটে কৃষি কাজ করেন। শিপ্রা ও ববিতা রাজবংশী বলে, ‘বাড়িতে আমার মা রান্নার কাজ করেন, গরু বাছুর যত্ন করেন, আমরা এই গ্রামীণ দিবসে না আসলে বুঝতে পারতাম না আমাদের মায়েরা পরিবারে এত কাজ করেন।’ অনুভূতি ব্যক্ত করে একই কথা জানায় তুফান, আকাশ, স্মৃতি , কথা, সুস্মিতাসহ আরও অনেক কিশোর ও কিশোরী। তারা বাড়িতে তাদের প্রত্যেকের মায়ের সহায়তা করবে বলে অঙ্গীকার করে।


বারসিক’র কর্মকর্তা সুবীর সরকার বলেন, ‘গ্রামীণ নারী দিবসে কিশোর ও কিশোরীদের অঙ্গীকার করতে হবে যে বাল্য বিয়ে, নারী নির্যাতন, পারিবারিক সহিংসতাসহ সকল ধরনের যৌন হয়রানী বন্ধ করার ক্ষেত্রে কাজ করবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: