নেত্রকোনায় কিশোরীদের উদ্যোগে স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে রোখসানা রুমি
জলবায়ু পরিবর্তনের কারণে নানাপ্রকার সংকটে আছে নারী ও যুবকিশোরী। যখনই কোন দুর্যোগ আসে নারী ও নারী শিশু পড়ে যায় নানা সংকটে। নারীর স্বাস্থ্যসংকট প্রকট হয়ে দেখা দেয়। নারী বাড়িতে, আশ্রয়কেন্দ্রে কিংবা ত্রাণ সংগ্রহ করতে গিয়ে রোগবালাইয়ে আক্রান্ত হয়। নারীবান্ধব চিকিৎসা না থাকায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয় গ্রামের নারী।


নেত্রকোণা জেলার সদর উপজেলার কাইলাটি ইউনিয়নের অরঙ্গবাদ গ্রামের অগ্রযাত্রা কিশোরী সংগঠন, রক্তের বন্ধন যুব সংগঠন, কুসুমকলি কিশোরী সংগঠন ও গ্রামে যুবকিশোরীদের আয়োজনে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় দিনব্যাপী যুব কিশোরী স্বাস্থ্যক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।


ক্যাম্পে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যকর্মী মুহতাহিনা তাজ লাবণ্য। গ্রামের কিশোরীরা জানান যে, অতি গরমে কিশোরীদের ত্বকে সমস্যা, ঠোঁটের রং পরিবর্তন, সংবেদনশীল অঙ্গে ছত্রাকের মতো সৃষ্টি হয়। যেসব নারী কিশোরীরা আশ্রয়কেন্দ্রে অবস্থান করেন তারা আরো বেশি সংকটে পড়েন। স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করতে না পারা গণটয়লেট ব্যবহারের ফলে চুলকানি,ও যৌনরোগে আক্রান্ত হন। যা তারা প্রকাশ করতে পারেন না। অনেক নারী রোগকে গোপন রাখেন ।


আলোচনা সভায় স্বাস্থ্যকর্মী মুহতাহিনা তাজ লাবণ্য বলেন, ‘গরম, ঠান্ডা, বন্যা, ঘুর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে নারী কিশোরীদেরকে সচেতনভাবে চলতে হবে। সামাজিক দুর্যোগ বিষ, কীটনাশকে নারীর প্রজনন স্বাস্থ্যে সমস্যা দেখা দেয়। নারীকে সবসময় চোখ খোলা রেখে চিন্তা করে চলতে হবে। নারীকে আওয়াজ তুলতে হবে। কথা বলতে হবে। নিজের ভালো খারাপ নিয়ে সচেতন হতে হবে।’

happy wheels 2

Comments