হরিরামপুর চরের মাবিয়া বেগমের জৈব কৃষি চর্চা

হরিরামপুর থেকে মুকতার হোসেন

মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার চরাঞ্চলে উত্তর পাটগ্রামচরে বাড়ি কৃষক মাবিয়ার। ছোটবেলা থেকেই কৃষির কাজের সম্পৃক্ততা তার। কৃষিভিত্তিক পরিবারের বিয়ে হওয়ার কারণে কৃষি কাজই তার জীবনের নিত্যদিনের সঙ্গী। সংসারে স্বামীর কাজের সহযোগিতার করার পাশাপাশি নিজ বাড়ির উঠানে রয়েছে তার বৈচিত্র্যময় সবজি চাষ।

মাবিয়া বেগম চলতি মৌসুমে তার বাড়িতে ২ শতক জমিতে বাঁশ, ডাটা চাষ করে সুনাম কুড়িয়েছেন এলাকায়। নিজ গ্রাম ও আশেপাশের গ্রামের মানুষকে ডাটা, ধুন্দল, চালকুমড়া, মিষ্টিকুমড়া, সিমসহ বিভিন্ন ধরনের বীজ দিয়ে সহযোগিতা ও পরামর্শ দিয়ে থাকেন। মাবিয়া বেগম বলেন, ‘আমার বাড়ির কানছি কোনায় কোন জাগা খালি রাহি না। সকল জায়গায় আমি শাক-বজি বুনি। আমার বাড়ির কোন জন্য তরুতরকারি হাট বাজার থেকে কিনে আনি না। আমি নিজেই মানুষকে দিতে পারি এবং বাজারে বিক্রি করে টাকাও যোগার করছি।’ তিনি আরও বলেন, ‘এ বছর আমি ২ শতক জমিতে বাঁশ ডাটা চাষ করে দুই হাজার টাকা বিক্রি করছি। আরো অনেক রয়েছে। আমার ডাটা ৫ থেকে ১৫ ফিট পর্যন্ত লম্বা হয়। আমার বাঁশ ডাটা চাষের সুনাম আছে সকলের কাছে। আমি সব সময় বাড়ির জৈবসারে সবজি চাষ করি সে কারণে আমার সবজির বাজারে কদর বেশি।’


মাবিয়া বেগম স্থানীয় উত্তর পাটগ্রামচর নারী উন্নয়ন সংগঠনের একজন সদস্য। সংগঠনের মাধ্যমে মাবিয়া জৈব বালাইনাশক তৈরি ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ ও আলোচনা সভায় অংশগ্রহণ কওে নিজেকে আরও সমৃদ্ধ করেছেন।

happy wheels 2

Comments