খাদ্য পুষ্টি বিষয়ে চরে সচেতনতা বৃদ্ধি করতে হবে

মুকতার হোসেন,  হরিরামপুর, মানিকগঞ্জ

হরিরামপুর চরাঞ্চল লেছড়াগঞ্জ ইউনিয়নে সেলিমপুর গ্রামে আক্কাস আলীর বাড়িতে “সেলিমপুর পদ্মা নারী সংগঠনের” আয়োজনে বারসিক’র সহযোগিতায় স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

অনুষ্ঠানে আলোচনায় সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন, ডা. তৌফিকুল করিম এমবিবিএস (HSR),। আলোচনায় আরও অংশগ্রহণ করেন, বারসিক হরিরামপুর রিসোর্স সেন্টারের দায়িত্ব প্রাপ্ত  প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন, পদ্মা নারী উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক মমতা বেগম, সদস্য আকলিমা বেগম।

আলোচকবৃন্দরা বলেন, ‘চরে প্রতিবছর বন্যা হয় ঘরবাড়ি, রাস্তাঘাট, জমির ফসল, শাকসবজি ফলমুল গাছ-গাছালীসহ অন্যান্য গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে ২০২০ সালে সেলিমপুর গ্রামে বন্যায় প্রায় শতাধিক ঘরবাড়ি গাছপালা আবাদি জমি নদী গর্ভে বিলীন হয়। ফলে মানুষ আশেপাশের গ্রামে আশ্রয় নেয় এবং বসতি গড়ে তোলে । ফলে গ্রামের মানুষের মধ্যে খাদ্য পুষ্টি ঘাটতি দেখা যায়।’

লেছড়াগঞ্জ ইউনিয়নের ইউপি সদস্য বাবলু প্রামাণিক বলেন, ‘চরাঞ্চলে মানুষেরা সবাই কৃষি কাজের সাথে যুক্ত । আমাদের খাদ্য উৎপাদন যোগান দিতে চরের কৃষকরা যথেষ্ঠ ভুমিকা রয়েছে। তবে আমাদের খাদ্য গ্রহণ ও পুষ্টি শিক্ষার প্রতি আমাদের আরো সচেতনতা বাড়ানো প্রয়োজন।’

 আলোচনা শেষে সেলিমপুর পদ্মা নারী উন্নয়ন সংগঠনের সদস্যসহ গ্রামের ৪০ জন মানুষের মধ্যে চিকিৎসাপত্র ও  খাবার স্যালাইন বিতরণ করা হয়।

happy wheels 2

Comments