বৃক্ষ প্রেমিক শেখ ইয়াকুব আলী উদ্যোগ

বৃক্ষ প্রেমিক শেখ ইয়াকুব আলী উদ্যোগ

সত্যরঞ্জন সাহা, হরিরামপুর, মানিকগঞ্জ
মানিকগঞ্জের হরিরামপুর পদ্মা বেষ্টিত প্লাবন ভূমির এলাকা। এই পদ্মার শাখা নদী ইছামতি নদী ও দিয়াবাড়ি বিল, ভাতচালা বিল, গোপিনাথপুর বিল এবং পদ্মা নদীর কোল রয়েছে। বর্ষা মৌসুমে নদীর পানি প্লাবিত হয়ে পলি পড়ে। এই মাটিতে বৈচিত্র্য ফসল ও বিভিন্ন ধরনের গাছ পালা হয়। নদী ও খাল বিলের তীরে হিজল, কড়চ, বট ও পাকড় গাছ দেখা যায়। তবে বট পাকড় গাছ বেশি দেখা যায় হাট-বাজারে। হাট বাজারে গাছগুলো কোন দোকানদার বা উদ্যোগী রোপণ করেন। আবার প্রাকৃতিকভাবেও হয়। বট গাছের নিচে ব্যবসা করেন। বট গাছের ছায়ায় মানুষ এসে বসেন, নির্মল বাতাসে গল্প, আড্ডা জমে।


হরিরামপুর উপজেলার যাত্রাপুর গ্রামের বৃক্ষ প্রেমিক শেখ ইয়াকুব আলী ২০১৪ সালে বট পাকড় গাছ রোপণের উদ্যোগ গ্রহণ করেন। কিন্তু গাছের চারা সংগ্রহ দেরি হচ্ছিল। এক পর্যায়ে বারসিক বট পাকড় গাছের চারা দিয়ে সহযোগিতা করেন। বট পাকড় গাছের চারা নিজের মুদি দোকানের রাস্তার পাশে রোপণ করেন তিনি। তিনি বারসিক ও যুবক এবং কৃষকদের সহযোগিতায় বট পাকর গাছের চারা রোপণ করেন। বট পাকড় গাছের চারা পরিচর্যা করার মাধ্যমে বড় হয়ে উঠে ও ছায়া দেয়। নিজেদের উদ্যোগে গাছের নিচে বসার জন্য বাঁশের মাচা তৈরি করে দেন তিনি। এলাকার লোকজনসহ মাঠের কৃষকগণ বসে বটের ঠান্ডা বাতাসে গল্প আড্ডা দিয়ে নিজেদের তথ্য আদান প্রদান করেন। শেখ ইয়াকুব আলীর বৃক্ষ রোপণ দেখে উৎসাহিত হয়ে এলাকার যুবকগণ বাড়িতে ও স্কুলে ফলজ বৃক্ষ রোপণ করেন। যুবকগণ বারসিক’র সাথে যুক্ত হয়ে লেখাপড়ার পাশাপাশি সামাজিক কাজে জড়িত হয়।


বারসিক কর্মএলাকার বিভিন্ন স্থানে ২০১২ সাল থেকে উদ্যোগী মানুষের সহযোগিতায় বট, পাকড় গাছের চারা রোপণ ও উদ্বুদ্ধ করে আসছে। হরিরামপুরে বট, পাকড় গাছের চারা দিয়ে জনগণের উদ্যোগে বাজারে, মন্দিরে, শ্মশান, কবরস্থানে, রাস্তার পাশে প্রায় ৫০টি বট পাকড় গাছের চারা রোপণ করা হয়েছে ইতিমধ্যে। তাছাড়াও যুবক স্বেচ্ছাসেবক টিমের উদ্যোগে হরিরামপুরে বাড়িতে বাড়িতে ফলজ গাছের চারা রোপণ ও ১২ কিলোমিটার রাস্তার পাশে তাল খেজুরের বীজ বপন করা হয়। বট পাকড়ের গাছগুলোর নিচে লোকজন বসে গল্প করেন। কৃষক মাঠে কাজ করে ক্লান্ত হয়ে বটের ছায়ায় শরীর জুড়িয়ে নেয়।


বট পাকর নিচে গাছটির নিচে বৈশাখে মেলা হয়। তাছাড়াও গরমে বটের নীচে শীতল বাতাস ও গল্প করেন এলাকার লোকজন। পদ্মা নদীর পাড়ে গাছ, পাখি প্রাণ প্রকৃতি আজীবন বেঁচে থাকার প্রত্যয় ও উদ্যোগ গ্রহণ করেন।

happy wheels 2

Comments