সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তন: জনসক্ষমতা ও ন্যায্যতা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

মানিকগঞ্জে “জলবায়ু পরিবর্তন; জনসক্ষমতা ও ন্যায্যতা” শীর্ষক ২ দিন ব্যাপি প্রশিক্ষণ গত ১০-১১ আগস্ট বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টারের আওতাধীন বারসিক সিংগাইর রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বারসিক’র পরিচালক সৈয়দ আলী বিশ্বাস। বারসিক মানিকগঞ্জ কর্মএলাকার সকল ২৩ জন কর্মী অংশগ্রহণ করেন।

অধিবেশনের শুরুতেই পরিচয় পর্বে প্রত্যেক কর্মী কোন কাজ করতে পছন্দ করেন বা কোন কাজ সবচেয়ে ভালো পারেন সে বিষয়ে ভিপকার্ডে লেখার মাধ্যমে বারসিক কর্মীদের কত ধরণের সক্ষমতা রয়েছে তা জানা হয়। এরপর অংশগ্রহণকারীদের প্রত্যাশা নিরুপণ করা হয়। প্রশিক্ষণে করণীয় বর্জনীয় নির্ধারণের মধ্য দিয়ে অংশগ্রহণকারীদের পূর্বজ্ঞান যাচাই করা হয়। পূর্বজ্ঞান যাচাইয়ের অংশ হিসেবে প্রশিক্ষণ, কর্মশালা, জ্ঞান, স্টেক হোল্ডার, সংলাপ ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

২য় অধিবেশনে জলবায়ু পরিবর্তন বিষয়ক ধারণায়নের মধ্যে আবহাওয়া, জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তনের কারণ, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

৩য় অধিবেশনে জলবায়ু সংকট ও সক্ষমতা বিষয়ে আলোচনা করা হয়। আলোচনার মধ্যে আপদ, বিপদ, ঝুাঁকি, দুর্যোগ ঝুঁকি হ্রাস, বিপদাপন্ন ও বিপদাপন্নতা, দুর্যোগ ও দুর্যোগ ব্যবস্থাপনা, অভিযোজন ও প্রশমন এবং জলবায়ু সক্ষমতা বিষয়টি তুলে ধরে আলোচনা করার মাধ্যমে অংশগ্রহণকারীদের ধারণা প্রদান করা হয়।

৪র্থ অধিবেশনে ঋতুবৈচিত্র্য ও জলবায়ু পরিবর্তন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনায় বাংলাদেশের ঋতুবৈচিত্র্য ও আবহাওয়াগত বৈশ্ষ্ট্যি পর্যালোচনা এবং ঋতুবৈচিত্র্যের সাথে কৃষি ও গ্রামীণ জীবন-জীবিকার সম্পর্ক বিশ্লেষণ করা হয়। অংশগ্রহণকারীদের ৬টি দলে ভাগ করে ছয় ঋতুর বৈশিষ্ট্য কী, বর্তমানে ছয় ঋতুর কী পরিবর্তন ঘটেছে এবং এই পরিবর্তন কৃষি, উৎপাদন ও স্বাস্থ্য ক্ষেত্রে কী ধরণের প্রভাব পড়েছে সে সম্পর্কে ব্রাউন পেপারে লিখতে বলা হয়। এরপর প্রতিটি দল তাদের লিখিত প্রতিবেদন এক এক করে পর্যায়ক্রমে উপস্থাপন করেন।

৫ম অধিবেশনে ঋতুবৈচিত্র্যের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আলোচনার মাধ্যমে অংশগ্রহণকারীদের ধারণা প্রদান করা হয়।

২য় দিনের শুরুতে ১ম দিনের আলোচনার সারসংক্ষেপ তুলে ধরে আলোচনা করা হয়। এরপর জলবায়ু পরিবর্তন ও বারসিক এর কর্ম পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় জলবায় পরিবর্তন মোকাবেলায় মানিকগঞ্জ এলাকায় সম্পাদিত কার্যক্রম ও তার ফলাফল পর্যালোচনা করা হয়। অংশগ্রহণকারীদের সকলের মতামতের ভিত্তিতে বিষয়টি পর্যালোচনা করা হয়। এরপর জলবায়ু পরিবর্তন মোকাবেলা- জলবায়ু সংকট মোকাবেলায় করণীয় বিষয়ে বারসিক এর কর্মপদ্ধতি ও কর্মকৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সবশেষে আলোচনার সারসংক্ষেপ উপস্থাপনে শিখন সহভাগিতা ও পর্যালোচনা করার মধ্য দিয়ে দুই দিন ব্যাপি প্রশিক্ষণের সমাপ্তি হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: