সাম্প্রতিক পোস্ট

প্রাণবৈচিত্র্য সমৃদ্ধকরণে প্রচুর গাছ রোপণ করুন

মানিকগঞ্জ থেকে গাজী শাহাদত হোসেন বাদল, মো. শাহীনুর রহমান ও নজরুল ইসলাম

‘কৃষি প্রাণ-প্রকৃতি প্রতিবেশ সংরক্ষণে আমরা প্রতিজ্ঞাবদ্ধ” ও ‘জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় পরিবেশবান্ধব বৃক্ষরোপণ করি।” এই ধরনের বিভিন্ন স্লোগানকে ধারণ করে বারসিক ও স্থানীয় কৃষক-কৃষাণী, শিক্ষার্থী, যুবক ও নারী সংগঠনের আয়োজনে জেলার সদর উপজেলা, ঘিওর, সিংগাইর ও হরিরামপুর উপজেলার বিভিন্ন স্থানে পরিবেশবান্ধব ফলজ, বনজ ও ওষুধি গাছ রোপণ করা হয়।

IMG_20180816_103645
এরই ধারাবাহিকতায় আচ (১৬ আগস্ট) মানিকগঞ্জ জেলার সদর উপজেলার বেতিলা মিতরা ইউনিয়নের নালরা গ্রামের জনগোষ্ঠী ও বারসিক’র যৌথ আয়োজনে দেশীয় জাতের ফলজ, বনজ ও তাল, খেজুর, কৃষ্ণচুড়া বৃক্ষ রোপণ করা হয়। এছাড়া ৩৫০ জন বৃক্ষপ্রেমীর মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

বৃক্ষ রোপণ ও বিতরণ অনুষ্ঠানে ইউপি সদস্য মো. মনসুর আলীর সভাপতিত্বে¡ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ সদর উপজেলার মাননীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন সরদার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট পরিবেশবাদী আন্দোলনের সংগঠক এ্যাড. দীপক কুমার ঘোষ, অধ্যাপক ওয়াহেদ আলী, বেতিলা মিতরা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. জাকির হোসেন, ইউপি সদস্য জাহানারা বেগম, সাবেক ইউপি সদস্য মো. ইউসুফ আলী, সমাজকমী গাজী মুকুল হোসেন, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, মো. নজরুল ইসলাম, গাজী শাহাদত হোসেন বাদল, শাহীনুর রহমান শাহীন প্রমুখ।

IMG_20180816_102711
বক্তারা বলেন, ‘গাছ আমাদের এবং সকল প্রাণীকূলের প্রাণ বাঁচায়। আমরা গাছের ছায়ায় বেঁচে আছি। গাছ পারিবারিক এবং রাষ্টীয়ভাবে অর্থনৈতিক চাহিদা পূরণ করে। গাছের গুণাগুনের শেষ নেই এবং গাছের কোন ক্ষতিকর দিক নেই। পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তাই বেশি করে গাছ রোপণ করা উচিত। গাছই আমাদের এই পৃথিবীকে টিকিয়ে রেখেছে। তাই আমরা গাছের ক্ষতি করবো না। একটি গাছ কাটলে দুটি গাছ রোপণ করতে হবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: