সাম্প্রতিক পোস্ট

আমরা আজ থেকে বৃক্ষরোপণ করার উদ্যোগ নেব

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার ও জামাল হোসেন

বারসিক’র উদ্যোগে ঘিওর উপজেলার পাবলিক লাইব্রেরিতে দুই দিনব্যাপি আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। কর্মশালায় ৩টি ইউনিয়নের ৩০ জন যুবক অংশগ্রহণ করে।

20181206_143832
কর্মশালায় সহায়কের ভূমিকা পালন করেন বারসিক’র গবেষক বাহাউদ্দিন বাহার। কর্মশালায় তিনি আবহাওয়া ও জলবায়ু কি ও তাদের সর্ম্পক, জলবায়ু পরিবর্তনের কারণ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবসমূহ নিয়ে আলোচনা করেন। এছাড়া কর্মশালায় ঘিওর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার সুজিত কুমার সরকার জলবায়ু পরিবর্তনের কারণে কি কি ধরনের রোগ দেখা দেয় এবং কীভাবে এসব রোগ থেকে মুক্ত হওয়া যায় এবং কিভাবে এসব রোগ প্রতিরোধ করা যায় সেই বিষয়ে আলোচনা করেন। সরকারি হাসপাতাল কি ধরনের সেবা পাওয়া যায় সেই তথ্যও তিনি অংশগ্রহণকারীদের জানান।

20181206_150833
অংশগ্রহণকারীদের উদ্দেশে বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে নদী ভরাট হয়ে যাচ্ছে, গাছপালা কমে যাচ্ছে বিশেষ করে আমাদের দেশিয় গাছ।’ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তিনি যুবকদের ছোট ছোট উদ্যোগ নিতে বলেন যেমন গাছ রোপণ করা, তালের বীজ রাস্তার পাশে রোপণ করা এবং প্রাণবৈচিত্র্য সংরক্ষণ করা।

কর্মশালায় অংশগ্রহণ করে যুবকরা জলবায়ুর পরিবর্তন, পরিবর্তনের কারণ এবং এর প্রভাব সম্পর্কে সম্যক ধারণা লাভ করেন।এই প্রসঙ্গে নালী ইউনিয়নের গাংডুবী গ্রামের যুবকদের পক্ষে সুফল রায় বলেল, ‘আমরা আজ থেকে বৃক্ষরোপণ করার উদ্যোগ নেব, পাখির জন্য আবাসস্থল তৈরি করার চেষ্টা করবো।’

happy wheels 2

Comments

%d bloggers like this: