সাম্প্রতিক পোস্ট

তানোরে সম্প্রীতির নবান্ন উৎসব পালিত

তানোর (রাজশাহী) থেকে অসীম কুমার সরকার

‘এসো মিলি লোকজ বাংলার নবান্ন উৎসবে’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহীর তানোরে গতকাল দিনব্যাপি নবান্ন উৎসব পালিত হয়েছে। ‘বরেন্দ্র বীজ ব্যাংক’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ‘বারসিক’ এর আয়োজনে উপজেলার দুবইল গ্রামে এই নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়।

TANORE NOBANNO USSHOB NEWS PHOTO-1
বাউল গান, কবিতা আবৃত্তি, হরেক রকম পিঠা ও পায়েশ এবং ৮২ জাতের চালের ভাত দিয়ে এই নবান্ন উৎসবে স্থানীয় বীজ ব্যাংকের কৃষকসহ বিভিন্ন অঞ্চলের কৃষকরা অংশগ্রহণ করেন। এছাড়া অনুষ্ঠানে তিনজন সফল কৃষককে বিশেষ অবদানের জন্য সম্মাননা দেয়া হয়।

এঁরা হলেন, রবিশস্য চাষ সম্প্রসারণে সফলতা অর্জন করায় উপজেলার দুবইল গ্রামের কৃষক গোলাম মোস্তাফা, ভার্মি কম্পোস্ট উৎপাদন ও বিপননে উপজেলার বহড়া গ্রামের কৃষক আব্দুল হামিদ ও দেশী জাতের লুপ্তধান চাষে সফলতা অর্জন করায় গোদাগাড়ী উপজেলার সৈয়দপুর গ্রামের কৃষক মুকিদ দুলাল।

TANORE NOBANNO USSHOB NEWS PHOTO-2
জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক ও বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো. গোলাম রাব্বী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্যাহ আল মামুন, মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী, আরডিএ এর যুগ্ম পরিচালক ড. শেখ মেহদী মোহাম্মদ, সাবেক উপ-পরিচালক মোজাম্মেল হক, নির্বাহী প্রকৌশলী (সার্বিক) আতিকুল ইসলাম, বিশিষ্ট সমাজসেবক অধ্যাপক লুৎফর রহমান, ‘শাপলা’র নির্বাহী পরিচালক মহাসিন আলী, ‘রাকাব’ তানোর শাখার ব্যবস্থাপক মোস্তাফিজুর রহমান, জৈব কৃষি সংগঠক কাকলী খান, ‘বারসিক’ বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি শহিদুল ইসলাম, ‘হেরিটেজ’ এর সভাপতি মাহাবুব সিদ্দিকী, কবি আলাল উদ্দীন প্রমুখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: