সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে জলবায়ু পরিবর্তন বিষয় নিয়ে উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

রাজশাহী থেকে শহিদুল ইসলাম শহিদ
গতকাল রাজশাহী গোদাগাড়ী উপজেলার আলোকছত্র উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে জলবায়ু পরিবর্তন বিষয় উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বারসিক ও আলোকছত্র উচ্চ বিদ্যালয়ের যৌথ আয়োজনে উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

DSC00336
পরিবেশ-প্রতিবেশ, নবায়নযোগ্য জ্বালানি, বৈচিত্র্য ও বরেন্দ্র অঞ্চলের উপর কুইজ প্রতিযোগিতার প্রশ্ন করা হয়। উক্ত বিষয়ভিত্তিক প্রশ্ন করার পর তাৎক্ষণিক হাত উঠিয়েছে, সেই আগ্রহী শিক্ষার্থীকে উত্তর বলার সুযোগ দেয়া হয়। একজন উত্তর করতে না পারলে পর্যায়ক্রমে হাউসে অন্যদের সুযোগ দেয়া হয়। উপস্থিত ১৬০ জন শিক্ষার্থী কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং উত্তর দেওয়ার চেষ্টা করেন। কুইজ শেষে বারসিক প্রতিনিধি শহিদুল ইসলাম শহিদ পরিবেশ-প্রতিবেশ, নবায়নযোগ্য জ্বালানি, বৈচিত্র্য ও বরেন্দ্র অঞ্চল বিষয় সংক্ষিত ধারণা উপস্থাপন করেন।

DSC00344

একই দিনে জলবায়ু পরিবর্তন বিষয় ৫জন শিক্ষার্থীদের নিয়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকল অংশগ্রহণকারীদের সামনে তারা জলবায়ু কি? কেন জলবায়ু পরিবর্তন হয়? এর জন্য দায়ী কে ও করা? পরিবর্তনের ফলে কি প্রভাব পড়ে? উত্তরণের জন্য কি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। ৩ মিনিট করে পর্যায়ক্রমে পাঁচজন শিক্ষার্থী তাদের বক্তব্য উপস্থাপন করেন। তাদের বক্তব্য তিনজন বিচারকমন্ডলীর বিচারের আলোকে ফলাফল ঘোষণা করা হয়। বক্তব্য শেষে জলবায়ু পরিবর্তন বিষয়ে আত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এস এম মাইনুল ইসলাম বাংলাদেশের প্রেক্ষাপটে বিস্তারিত ধারণা ও আমাদের করণীয় উপস্থাপন করেন।

DSC00359

শিক্ষার্থীদের জলবায়ু পরিবর্তন বিষয় উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতায় অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপাল চন্দ্র দাশ, সহকারী শিক্ষক মন্ডলী, অন্যান্য কর্মচারী ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরুস্কার (শিক্ষা উপকরণ) তুলে দেয়া হয়। শিক্ষা উপকরণ পুরুস্কার হিসেবে জ্যামিতি বক্স পেয়েছেন একজন শিক্ষার্থী। সেই অনুভূতি হিসেবে আহসান হাবীব বলেন, ‘আমার সতের বছর পুরনো একটি জ্যামিতি বক্স ছিল, সেখানে অনেক কিছুই নেই। তাই এই উপহার আমার জন্য প্রতিনিয়ত কাজে লাগবে।’

DSC00372

সমাপনী বক্তব্যে প্রধান শিক্ষক বলেন, ‘বিজয়ীদের মধ্যে রোল নং ১ কোন শিক্ষার্থী আমার চোখে পড়েনি। তাই পাঠ্যপুস্তক ছাড়াও অন্যান্য জ্ঞান আহরণ করার বিষয়েও সর্বদা সজাগ থাকা প্রয়োজন।’

happy wheels 2

Comments

%d bloggers like this: