সাম্প্রতিক পোস্ট

দূর্যোগ মোকাবেলায় তাল বীজ রোপণ

মানিকগঞ্জ হতে নজরুল ইসলাম ও সুবির সরকার:

“জীবাশ্ম জ্বালানি হবেই শেষ, সূর্যের আলো হবে না নিঃশেষ” এবং “প্রাকৃতিক উৎস সুরক্ষা করি ঝুঁকিমুক্ত জীবন গড়ি” এই স্লোগানকে সামনে রেখে জ্বালানি সংকট ও জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় সাংস্কৃতিক কর্মীদের সাথে তালবীজ রোপণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

DSC02553

গত ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ঘিওর উপজেলার নালী ইউনিয়নের নালী বাজারে বিকেল ৪.০০ ঘটিকা থেকে রাত ৮ ঘটিকা পর্যন্ত স্থানীয় সাংস্কৃতিক সংগঠন ও বারসিক এর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভা ও তালবীজ রোপণ অনুষ্ঠিত হয়।
সভায় শিল্পী বাদল দেওয়ান এর সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন পরিবেশবাদী আন্দোলনের সংগঠক এ্যাড. দীপক কুমার ঘোষ। তিনি বলেন, “শুধু প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় নয়- বৃক্ষ সকল প্রকার বিপদ আপদ হতে আমাদেরকে রক্ষা করে। এর মধ্যে ফলজ, বনজ ও ঔষুধি গাছ আপনারা বেশি করে রোপণ করবেন। শুধুমাত্র পরিবেশের জন্য ক্ষতিকর ইউক্যলিপট্যাস গাছ রোপণ করবেন না। বেশি করে খেঁজুর ও তাল বীজ রোপণ করবেন এগুলোকে প্রকৃতিক রক্ষা কবচ বলা হয়।”

আলোচনায় আরো অংশগ্রহণ করেন বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, নালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস, নালী বাজার কমিটির সভাপতি মো. মানুন মিয়া, DSC02566বারসিক সহযোগী গবেষক মো. নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা সুবির সরকার প্রমুখ।

প্রাণ, প্রকৃতি, প্রতিবেশ এর উপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে শিল্পী মো. আয়ুব আলীর পরিচালনায় গান পরিবেশন করেন, বিখ্যাত লোক শিল্পী আরমান আলী, দেওয়ান বাদল, বিমল সূত্রধর, ক্ষুদে শিল্পী ইমন প্রমুখ।
সাংস্কৃতিক অনুষ্ঠানের পর তাল বীজ রোপণ করা হয। তাল বীজ দাতা শিল্পী আয়ুব আলী ও আজীবুর রহমান তাদের ও স্বেচ্ছাব্রতী সাংস্কৃতিক কর্মীদের নেতৃত্বেই উভাজানি সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে নালী বাজার পর্যন্ত ৩৫০ টি তাল বীজ রোপণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: