সাম্প্রতিক পোস্ট

জৈব সার তৈরি ও ব্যবহার বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে কাজী আসাদ

‘রাসায়নিক সারের ফলে মাটি তার কার্যক্ষমতা হারিয়ে ফেলছে। অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের ফলে মাটির যেমন ক্ষতি হচ্ছে একই সাথে কৃষক ও ভোক্তারা দীর্ঘমেয়াদে ক্ষতির শিকার হচ্ছেন।

‘মাটি আমাদের মা। আমরা মাকে মেরে ফেলছি। যদি মা না থাকে তাহলে আমরা বাঁচবো না। তাই আসুন রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার না করে জৈব সার ও জৈব বালাইনাশক ব্যবহার করি। আমরা গোবর, তরকারির ফেলে দেওয়া অংশ দিয়ে জৈব সার ব্যবহার করি। কেঁচো কম্পোস্ট সার ব্যবহার করি। কীটনাশক ব্যবহার না করে জৈব বালাইনাশক ব্যবহার করি।’

গতকাল বারসিক ও তুজুলপু কৃষক ক্লাব আয়োজিত জৈব সার তৈরি ও ব্যবহার বিষয়ক কৃষক-কৃষাণীদের নিয়ে পরামর্শ সভায় বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।

তুজুলপুর কৃষক ক্লাবের নিজস্ব কার্যালয়ে এ সভায় ক্লাবের সভাপতি সাংবাদিক ইয়ারব হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষক ও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি অধিদপ্তরের উপ সহকারি কৃষি কর্মকতা রঘুজিত গুহ এবং কিরণন্ময় সরকার। এসময় বক্তব্য রাখেন বারসিক কর্মকর্তা গাজী আসাদ, কৃষক ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম রহমান, যুব সংগঠক ফজলুল হক প্রমুখ। অনুষ্ঠানে ৩৫ জন কৃষক-কৃষাণীদের জৈব সার তৈরি ও ব্যবহার বিষয়ে ধারণা দেওয়া হয়।         

happy wheels 2

Comments

%d bloggers like this: