সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনার ফসলবৈচিত্র্য পরিদর্শন করছেন হবিগঞ্জের কৃষকরা

নেত্রকোনা থেকে সুমন তালুকদার
হবিগঞ্জ জেলার একটি বিরাট অংশ হাওরাঞ্চল। হবিগঞ্জের কৃষকদের জীবন মূলতঃ হাওর কেন্দ্রিক। একক ফসলের উপর নির্ভরশীল হাওরের কৃষকদের জীবন। হাওরের নানা দুর্যোগ নিজস্ব জ্ঞান, অভিজ্ঞতা ও চর্চার দ্বারা মোকাবেলা করেই খাদ্য উৎপাদন করে টিকে রয়েছে হবিগঞ্জের হাওরের কৃষকরা। হবিগঞ্জের হাওরের কৃষকদের জ্ঞান ও অভিজ্ঞতা সম্প্রসারিত করতে হবিগঞ্জের বেসরকারী উন্নয়ন সংগঠন ‘এসেড’ এর সহযোগিতায় হবিগঞ্জের ১২ জন কৃষকদের একটি দল সম্প্রতি দু’দিন ব্যাপী নেত্রকোনা অঞ্চলে কর্মরত ‘বারসিক’র কার্যক্রম পরিদর্শন করেন। সফরকালীন সময়ে সফরকারীরা নেত্রকোনা জেলার মদন উপজেলার হাওর ঘেরা গোবিন্দশ্রী ইউনিয়নের তলার হাওর কৃষক সংগঠনের হাওর বীজঘর, বৈচিত্র্যময় শস্য ফসলের জাত গবেষণা কার্যক্রম, ভার্মি কম্পোস উৎপাদন, পুষ্টি বাড়ি, হাওর কৃষিবাড়ি পরিদর্শন ও কৃষক-কৃষক মতামত ও পাস্পরের সাথে সম্পদ বিনিময় করেন।

নেত্রকোনা জেলার মদন উপজেলার গোবিন্দশ্রী গ্রামের তলার হাওর কৃষক সংগঠনের নেতৃত্বে রবি মৌসুমে ২৩ জাতের শস্য ফসলের জাত গবেষণা কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে সফরকারী কৃষক দল তলার হাওর কৃষক সংগঠনের নেতৃত্বে হাওরের একক ফসল ধানের বিকল্প সবজি, মসলা, ডাল ও শস্য জাতীয় ফসল চাষ করে হাওরের কৃষকরা দুর্যোগ মোকাবেলা করার যে উদ্যোগ গ্রহণ করেছেন সে সম্পর্কে জানার চেষ্টা করেন। গোবিন্দশ্রী হাওর বীজঘর ও উচিতপুর সবজি বীজঘর কিভাবে এলাকার কৃষকদেরকে দুর্যোগ মোকাবেলায় সহযোগিতা করছে সে সম্পর্কে জানা ও অভিজ্ঞতা অর্জনের জন্য সফরকারী কৃষকরা তলার হাওর কৃষক সংগঠন ও উচিতপুর কৃষক সংগঠনের সাথে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করেন। গোবিন্দশ্রী হাওর বীজঘরের তত্ত্বাবধায়ক কৃষক আব্দুল হান্নান, কৃষাণী মিনারা আক্তার এবং উচিতপুর সবজি বীজঘরের তত্ত্ববধায়ক কৃষাণী রহিমা বেগম ও কৃষক আরব আলী তালুকদার সফরকারী কৃষকদের সাথে মতবিনিময় করে বিস্তারিত ব্যাখ্যা করেন।


বৈচিত্র্যময় ফসল চাষ, সাথী ফসল এবং আন্তঃফসল চাষ পদ্ধতি ও এর উপকারিতা সম্পর্কে জানার জন্য সফরকারীরা নুরপুর বোয়ালি গ্রামের কৃষক তাজউদ্দিন আহমেদ কৃষি উদ্যোগ পরিদর্শন ও অভিজ্ঞতা বিনিময় করেন। কৃষক তাজউদ্দিন আহমেদ কিভাবে একই জমিতে তিনটি ফসল চাষ ও পর্যায় ক্রমিক ফসল চাষ করছেন সেই অভিজ্ঞতা ও চর্চার বিষয় সফরকারীদের ব্যাখ্যা করেন। সফরকারীর কৃষক দল কৃষকেরা পরিবেশবান্ধব উপায়ে (জৈব উপায়ে) সবজি চাষ, ভার্মি কম্পোস্ট উৎপাদন, ব্যবহার ও বাজারজাতকরণ এবং নিরাপদ কৃষি পণ্য (সবজি, ডিম, দুধ, হাঁস ও মুরগি) কালেকশন পয়েন্ট কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের জন্য নেত্রকোনা সদর উপজেলার চল্লিশা ইউনিয়নের রাজেন্দ্রপুর গ্রামের কম্পোস্ট পল্লী ও কৃষকদের উদ্যোগ পরিদর্শন ও কৃষকদের সাথে মতবিনিময় করেন। হবিগঞ্জের সফরকারী কৃষকরা নেত্রকোনার কৃষকদের নিকট থেকে ১২ জাতের ধান বীজ আমন মৌসুমে চাষ করার জন্য সংগ্রহ করে নিয়ে যান। সফরকারী কৃষক দল হবিগঞ্জে বারসিক নেত্রকোনা অঞ্চলের কৃষকদের ন্যায় অনুরূপ কমিউনিটিভিত্তিক বীজব্যাংক স্থাপন, ভার্মি কম্পোস্ট উৎপাদন ও পরিবেশবান্ধব উপায়ে বৈচিত্র্যময় নিরাপদ খাদ্য উৎপাদনের আগ্রহ প্রকাশ করে।

নেত্রকোনা হাওর ও সমতলের কৃষকদের কৃষি কেন্দ্রিক উদ্যোগ, চিন্তা, ফসল চাষ, ফসল বৈচিত্র্যতা ও অভিজ্ঞতা হবিগঞ্জের কৃষকদের কৃষি কাজে চর্চা করার জন্যই এ আয়োজন। হবিগঞ্জের হাওরের কৃষক দলের নেত্রকোনা অঞ্চলের হাওর ও সমতলের কৃষকদের কৃষি উদ্যোগগুলো পরিদর্শন ও অভিজ্ঞতা সহভাগিতার ফলে উভয় অঞ্চলের কৃষকরা পরস্পরের কৃষি উদ্যোগগুলো ও অভিজ্ঞতা পরস্পরের সাথে বিনিময় করতে সক্ষম হয়েছেন। এর ফলে উভয় অঞ্চলের কৃষকদের মধ্যে পারস্পারি সম্পর্ক তৈরি ও আন্তঃনির্ভরশীলতার ক্ষেত্র তৈরি হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: