সাম্প্রতিক পোস্ট

বিষমুক্ত বৈচিত্র্যময় খাবার চাই

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল ও আসাদুল ইসলাম

১৬ অক্টোবর সমগ্র বিশ্বব্যাপী একযোগে পালিত হচ্ছে বিশ্ব খাদ্য দিবস। তারই অংশ হিসেবে শ্যামনগরে আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় বিষমুক্ত খাবার চাই শিরোনামে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এক উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বিষমুক্ত খাবার চাই (1)

উক্ত সভার সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রভাষক বিপ্রকাশ মন্ডল। বারসিক এর মারুফ হোসেন মিলনের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় আলোচনা রাখেন আটুলিয়া এ কাদের স্কুল এ্যান্ড কলেজের প্রভাষক বিপ্রকাশ মন্ডল, স্থানীয় কৃষানী শম্পা রানী ও টুম্পা রানী, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মাকছুদুর রহমান মিলন, বারসিক’র প্রোগ্রাম অফিসার মননজয় মন্ডল প্রমুখ।

বিষমুক্ত খাবার চাই (2)

আলোচনায় বক্তারা বলেন, ‘আমাদের সুন্দরভাবে জীবনধারণের জন্য বিষমুক্ত ও বৈচিত্র্যময় খাবার গ্রহণ করতে হবে। পৃথিবীর সকল প্রাণ ও প্রকৃতির জন্য আমাদের খাবারের চিন্তা করতে হবে।’ চন্ডিপুর আইপিএম কৃষক সংগঠন, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম ও বারসিক যৌথভাবে উক্ত আলোচনা সভার আয়োজন করে।

আমাদের কৃষক হয়ে কৃষিতে আবদান রাখা উচিত

 ‘আমরা কৃষকদের যথাযত সম্মান করি না। কিন্তু আমাদের উচিত খাদ্য উৎপাদনে যারা কাজ করছে। যারা কৃষক বা খাদ্যযোদ্ধা তাদের সম্মান করা। প্রকৃত সম্মানের পেশা হচ্ছে কৃষি। কিন্তু আমরা বর্তমান জেনারেশন সেটা ভুলে গেছি। কৃষক পেশাতে আগ্রহ হারাচ্ছি। কিন্তু তা করলে হবে না। আমাদের কৃষক হয়ে, কৃষিতে আবদান রাখতে হবে। বাপ-দাদাদের পেশাকে গ্রহণ করতে হবে। পড়ালেখা শিখে বেকার না বসে, চাকরির পেছনে না ছুটে কৃষক হলে ক্ষতি কি?’

IMG_20181016_135707

আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষকে হতে চাও কৃষক’ শীর্ষক তরুণদের মুক্ত আলোচনা অনুষ্ঠানে তরুণ শিক্ষার্থীরা এভাবেই তাদের অভিমত তুলে ধরে।

IMG_20181016_140027

বারসিক সাতক্ষীরা রিসোর্স সেন্টারে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রবীণ কৃষক ইমদাদুল হক, ফকির চাঁদ ঢালী, গোবিন্দ ঢালী, তরুণ কৃষক বিজয় ঢালী, কৃষাণী আশুরা বেগম, হাছিনা খাতুন, শিক্ষার্থী নাহিদ হাসান, আরিফুল ইসলাম, মফিজুল ইসামল, নূরুল হুদা, আাসাউর রহমান, গাজী আসাদ, ফজলুল হক প্রমুখ।

এর আগে শিক্ষর্থীরা কৃষকদের সম্মান জানিয়ে গোলাপ ফুল দিয়ে বরণ করে নেয়।

 

happy wheels 2

Comments

%d bloggers like this: