সাম্প্রতিক পোস্ট

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তালবীজ রোপণ

মানিকগঞ্জ থেকে গাজী শাহাদত হোসেন বাদল ও মো. নজরুল ইসলাম

মানিকগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ডের সন্তোষপুর গ্রামের সুইচগেট সংলগ্ন মাঠ প্রাঙ্গনে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও মানিকগঞ্জ পৌরসভার যৌথ উদ্যোগে গতকাল সোনাকান্দি থেকে নয়াকান্দি পর্যন্ত ২ কি.মি. রাস্তায় ৭০০টি তাল বীজ রোপণ করা হয়েছে। তালবীজ রোপণ কর্মসূচি উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক এস এম ফেরদৌস। আলোচনায় সভাপতিত্ব করেন মানিকগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা গাজী কামরুল হুদা সেলিম।

IMG_20181017_113407
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেতিলা মিতরা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. নাসির উদ্দিন, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, পৌর কাউন্সিলর মো. উজ্জ্বল হোসেন, দোয়াত আলী আলীম মাদ্রাসার অধ্যক্ষ মো. মতিউর রহমান, বিশিষ্ট সমাজ সেবক বীরমুক্তিযোদ্ধা আব্দুল জলিল মাস্টার, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম বিশ্বাস, ইউপি সদস্য মো. জাকির হোসেন, মো. মনসুর উদ্দিন, বিল্লাল হোসেন,জাহানারা বেগম, আসক সম্পাদক সোবাহান মৃধা, উপসহকারি কৃষি কর্মকর্তা মফিজুর রহমান, নাসরিন আক্তার, বারসিক কর্মকর্তা শিমুল কুমার বিশ্বাস, রাশেদা আক্তার, মো. নজরুল ইসলাম, গাজী শাহাদত হোসেন বাদল, শাহিনুর রহমান শাহিন প্রমুখ।

IMG_20181017_105058
অনুষ্ঠানে জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, ‘মানিকগঞ্জ ঢাকার নিকটবর্তী জেলা হিসেবে উন্নয়নের দিকে অনেক প্রান্তিক অবস্থানে আছে। তারপর আগের চেয়ে অনেক ভালো অবস্থানে আছে। উপযুক্ত পরিবেশের জন্য প্রাণ-প্রকৃতি প্রতিবেশকে সকলে মিলে ভালোবাসতে হবে,্ রক্ষা করতে হবে পরিবেশকে এবং পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ করতে হবে।’ IMG_20181017_113152

আলোচনায় বক্তারা বলেন, ‘তাল গাছ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে। তাল পাতা দিয়ে পাটি, পাখা, ঘর ছাওয়া, চাটাই, পট, লেখার পুথি, কুন্ডুলী, পুতুল ও বাচ্চাদের খেলনা সামগ্রী তৈরি করা যায়। তালের শাসে রয়েছে প্রচুর শক্তি, পাকা তাল অম্লপিত্তনাশক ও পেট পরিস্কারক, তালের পিঠা অনেক সুস্বাদু ও ভোজন বিলাসী খাবার। তাই তালের উপকার ও প্রয়োজনীয়তার কথা শেষ করা যাবে না।’ তারা বলেন, ‘আসুন আমরা প্রত্যেকের বাড়িতে, রাস্তার পাশে ও পতিত জমিতে তাল বীজ রোপণ করি। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হই, দুর্যোগ মোকাবেলাসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় অবদান রাখি।’

আলোচনা শেষে তাল ও পরিবেশবান্ধব বৃক্ষ রোপণের পাশাপাশি বারসিক সাংস্কৃতিক দলের আয়োজনে গীতিকার মো. ইউসুফ আলী ও জাতীয় শিল্পী মো. তসলিম উদ্দিনের পরিবেশনায় সাংস্কৃতিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, স্থানীয়ভাবে গড়ে ওঠা আউটপাড়া ও বেথুয়াজানি কৃষাণ-কৃষাণী সংগঠনের সদস্যরা তাল বীজ সংগ্রহ করেন এবং ইয়ুথ গ্রীন ক্লাব ও ওপেন ফ্রেন্ডস ক্লবের সদস্যরা কৃষকদের সাথে তালবীজ রোপণে সহযোগিতা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: