সাম্প্রতিক পোস্ট

স্বাস্থ্যবিধি মেনে বস্তিবাসীদের কাজে ফেরাতে হবে

ঢাকা থেকে ফেরদৌস আহমেদ উজ্জল:
নভেল কারোনা ভাইরাস দুর্যোগ ও নগরের নিম্ন আয়ের মানুষের টিকে থাকার কৌশল শীর্ষক এক আলোচনা সভা আজ ১২ আগষ্ট দুপুর ২.৩০ মিনিটে কাপ মিলনায়তনে বারসিকের উদ্যোগে অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে সামাজিক দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করা হয় এবং সকলেই হাত ধুয়ে মাস্ক পড়ে অনুষ্ঠানটি শুরু হয়।
অনুষ্ঠানের শুরুতে বারসিকের সমন্বয়ক মো: জাহাঙ্গীর আলম উপস্থিত অংশগ্রহণকারীদের সামনে করোনা ভাইরাসের উৎপত্তি, বিস্তার, বাংলাদেশে প্রভাব, নিম্ন আয়ের মানুষদের উপর কি প্রভাব, সামনে কি করণীয় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি তার আলোচনায় আরও বলেন, ঢাকা শহরের নিম্ন আয়ের মানুষরা বিগত কয়েক মাস ধরে ভয়াবহ সংকটের মধ্যে দিন অতিবাহিত করছেন এবং আজকেও তাদের জীবনের সংকট কমেনি। তিনি সরকারের প্রতি দাবি জানিয়ে বলেন, এই সকল নিম্ন আয়ের মানুষদের অচিরে স্বাস্থ্য বিধি মেনে কাজে ফেরানোর উদ্যোগ নেয়ার ব্যবস্থা করতে হবে।
বারসিকের সহযোগী সমন্বয়ক ফেরদৌস আহমেদ উজ্জল বলেন, করোনা পুরো পৃথিবীর মানুষের জন্য একটি ভয়াবহতা নিয়ে এসেছে আর আমাদের দেশের নিম্ন আয়ের মানুষরা সবচেয়ে ভুক্তভূগী। এই সকল মানুষকে সরকারের উচিত বিশেষ ব্যবস্থায় কাজের ব্যবস্থা করা কারণ সকল অফিস আদালত খুলে যাচ্ছে। তিনি আরও বলেন, করোনায় এসকল মানুষদের ব্যাপক ঋণ হয়েছে, সরকারের উচিত বিশেষ ব্যবস্থায় তাদের ঋণগুলো মওকুফের ব্যবস্থা করা।


আলোচনা সভায় বস্তিবাসী নেত্রী ঝুমুর বলেন, আমরা এতো কষ্ট করলাম করোনায় কিন্তু আমাগো কেউ দেখলো না। আর ওহন কাম কাজ নাই। আমরা কেমনে বাচমু কন?

বস্তিবাসী নেত্রী রাফেজা বলেন, বস্তিবাসীদের আরও সচেতন হওয়া লাগবো। যাতে বাসা বাড়ীর মানুষরা বুঝে যে বস্তিবাসীরা সচেতন, তারাও বুঝে সব কিছু।
অনুষ্ঠানে সংহতি জানিয়ে আলোচনা করেন কোয়লিশন ফর দা আরবান পুওর (কাপ) এর নির্বাহী পরিচালন খন্দকার রেবেকা সান ইয়াত। অনুষ্ঠানের শেষে সকল অংশগ্রহণকারীদের সাবান ও সচেতনতার জন্য লিফলেট প্রদান করা হয়।

happy wheels 2
%d bloggers like this: