সাম্প্রতিক পোস্ট

প্রবীণদের সুরক্ষায় তাদের ভাতার পরিমাণ বৃদ্ধি করতে হবে

মানিকগঞ্জ থেকে গাজী শাহাদত হোসেন বাদল
‘বৈশ্বিক মহামারীর বার্তা প্রবীণদের সেবায় নতুন মাত্রা’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বব্যাপী সরকারি ও বেসরকারিভাবে পালিত হলো আন্তর্জাতিক প্রবীণ দিবস। তারই ধারাবাহিকতায় বারসিক’র উদ্যোগে বেতিলা মিতরা ইউনিয়নে বেতিলা অঞ্চলের গ্রীণ ফ্লাওয়ার কেজি স্কুল মিলনায়তনে আলোচনাসভা ও সংগ্রামী প্রবীণদের সম্মাননা প্রদান করা হয়।


আলোচনাসভায় বিশিষ্ট সমাজ সেবক ও প্রবীণ অধিকারকর্মী বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের সভাপতিত্বে বারসিক প্রোগ্রাম অফিসার মো. মাসুদুর রহমান এর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বেতিলা মিতরা ইউনিয়ন পরিষদের দীর্ঘদিনের টানা তিন দশকের ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মো. জাকির হোসেন, সংরক্ষিত নারী ইউপি সদস্য জাহানারা বেগম, বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, ইউপি সদস্য মো. রনি দেওয়ান, সাবেক ইউপি সদস্য জনাব মো. বেল্লাল হোসেন, বারসিক কর্মকর্তা মো.শিমুল কুমার বিশ^াস, মো. নজরুল ইসলাম ও মো.শাহিনুর রহমান প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, ‘সরকার প্রবীণ নীতিমালা করেছে। ভরণপোষনে অবাধ্যদের বাধ্য করতে আমরা চাই আর যেন কোন প্রবীণ বৃদ্ধাশ্রমে তাদের ঠিকানা না হয়। আমরা আরো চাই প্রবীণরা পেনশনের আওতাভুক্ত হোক, তাদের ভাতার পরিমাণ ও সংখ্যা শতভাগ করতে হবে। নারী ও প্রবীণবান্ধব সমাজ বিনির্মাণ করতে হলে অবশ্যই সাংস্কৃতিক চর্চাকে বেগবান করতে হবে। তাই প্রত্যেকে ইউনিয়ন পর্যায়ে একটি করে মুক্ত মঞ্চ করতে হবে।’


উল্লেখ্য, বাংলাদেশের মোট জনসংখ্যার একটি বিরাট অংশ প্রবীণ। প্রবীণরাই এই দেশ সমাজ তথা পরিবারের জন্য এক সময় বিরাট অবদান রেখেছেন। ২০২১ সাল স্বাধীনতার রজতজয়ন্তী অর্থাৎ স্বাধীনতার অর্ধশতাব্দী অতিক্রান্ত হবে। স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিলেন এ দেশটাকে স্বাধীন করেছিলেন তাদেরও অনেকে আজ কম বেশি বার্ধক্যের দ্বারপ্রান্তে উপনীত।

happy wheels 2

Comments

%d bloggers like this: