সাম্প্রতিক পোস্ট

মানবিক দুর্যোগ থেকে দেশকে রক্ষা করতে তরুণদের দায়িত্ব নিতে হবে

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
বারসিক’র সহযোগিতায় নেত্রকোনা সম্মিলিত যুবসমাজের আয়োজনে ‘সাংস্কৃতিক বৈচিত্র্য,দ্ব›দ্ব নিরসন ও ন্যায্য সমাজ প্রতিষ্ঠায় যুব সমাজের ভ‚মিকা” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা নেত্রকোনা উচ্চ বিদ্যালয়ের হলরুমে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন লেখক গবেষক অধ্যাপক মতীন্দ্র সরকার। এছাড়া উপস্থিত ছিলেন নেত্রকোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরুজ্জামান, বারসিক’র সহযোগি সমন্বয়কারী শংকর ম্রং, নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের পার্থপ্রতিম সরকারসহ যুবসংগঠনের ২৮ জন সদস্য।


গবেষক লেখক মতীন্দ্র সরকার বলেন, ‘সকল জায়গায় দ্ব›দ্ব, সমাজে বৈষম্য, হানাহানি, বাড়ছে, মানবিকতা কমছে। একটি দেশে ন্যায্য সমাজ প্রতিষ্ঠার জন্য যুব সমাজের ভ‚মিকা রয়েছে। তাদের প্রতিভা, প্রজ্ঞা, চেতনাবোধ, উদ্ভাবনীশক্তি দেশকে এগিয়ে নিতে পারে। গড়ে তুলতে পারে একটি ন্যায্য সমাজ। গঠন করতে পারে সকলে মিলে থাকার একটি বাসভূমি।’ তিনি আরও বলেন, ‘যুগে যুগে দেশ ও বিশ্বজুড়ে বৈচিত্র্য ও মানবতার বিপর্যয় যখনই হয়েছে তখন যুবরাই অসহিষ্ণুতা, ক্ষয়, দুর্যোগ থেকে দেশকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে। হাওর থেকে সমতল, পাহাড় থেকে নগর সর্বত্রই যুবরা দেশের মানুষের স্বপ্নকে একসাথে মিলাতে সহায়তা করেছে। যুবরাই তৈরি করতে পারবে একটি ন্যায্য ও মানবিক সমাজ।’


নেত্রকোনা অঞ্চলের সাংস্কৃতিক বৈচিত্র্য দিন দিন কমছে, প্রকৃতি থেকে মানুষ দূরে সরে যাচ্ছে। মানুষে মানুষে,প্রাণী মানুষে, প্রকৃতি ও মানুষে সংঘাত বৃদ্ধি পাচ্ছে। জলমহাল কমছে,পেশা কমছে, মাছ কমছে, রোগ বাড়ছে, নদী বিলুপ্ত হচেছ, সংস্কৃতি কমছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: