সাম্প্রতিক পোস্ট

হারিয়ে গেছে চিঠি !

হারিয়ে গেছে চিঠি !

ভাঙ্গুড়া (পাবনা) থেকে মো. মনিরুজ্জামান ফারুক

“চিঠি লিখেছে বউ আমার ভাঙ্গা ভাঙ্গা হাতে, লন্ঠন জ্বালাইয়া-নিভাইয়া চমকে চমকে রাতে, চিঠি লিখেছে বউ আমার photo Bhangoora Pabna 9-4-18 Post officeভাঙ্গা ভাঙ্গা হাতে”- জনপ্রিয় কন্ঠশিল্পী মনির খানের দরদীকন্ঠে গাওয়া এ গানটিতে প্রাণপ্রিয় স্বামীর কাছে একজন প্রেমাসক্ত স্ত্রীর চিঠি লেখার চিত্রটাই যেন ফুটে উঠেছে। মনের গভীরে লুকিয়ে থাকা না বলা অনেক কথাই যেন তিনি প্রকাশ করতে চেয়েছেন চিঠির মাধ্যমে।

যে চিঠি নিয়ে এতো কিছু সেই চিঠি এখন হারিয়ে গেছে! আত্মীয় স্বজন,বন্ধু-বান্ধবদের খোঁজ খবর নিতে তাদের কাছে নিজের মনের ভাব প্রকাশের মাধ্যম হিসেবে এক সময় চিঠির প্রচলন ছিল ব্যাপক। মানুষ তার প্রিয়জনের কাছে চিঠি লিখতো। প্রিয় মানুষটির হাতের লেখা একটি চিঠির অপেক্ষায় দিনের পর দিন প্রহর গুনতো। হঠাৎ সাইকেলে চড়ে বাড়ির আঙ্গিনায় রঙিন খামের চিঠি নিয়ে পোস্ট অফিসের পিয়ন এসে হাজির হতো। প্রিয়জনের লেখা সেই চিঠি বাব বার পড়েও যেন মন তৃপ্ত হতো না।

Faruk Photo Bhangoora pabna-9-4-18.jpg2

বর্তমানে আধুনিক তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসারের ফলে মানুষ আর এখন চিঠি লেখার প্রয়োজন অনুভব করছে না। চিঠির বদলে মোবাইল ফোন ও ইন্টারনেটের মাধ্যমে নিজেদের মাঝে যোগাযোগ রক্ষা করে চলেছেন। বাংলাদেশ ডাক বিভাগের তথ্য মতে, সারাদেশে ৯ হাজার ৮৮৬টি ডাকঘর রয়েছে। আর এতে ৪০ হাজার কর্মী কর্মরত রয়েছেন। দেশের প্রতিটি উপজেলায় একাধিক পোস্ট অফিস থাকলেও নেই কেবল চিঠির আদান-প্রদান। অন্যদিকে পোস্ট অফিসের লাল রঙের ডাক বাক্সটি পড়ে থাকছে অযত্ন আর অবহেলায়।

happy wheels 2
%d bloggers like this: