সাম্প্রতিক পোস্ট

পরিশ্রম করলে সফলতা আসে

রাজশাহী রিনা টুডু

যে কোনো কাজে পরিশ্রম না করলে কোনো সফলতা ফিরে আসেনা। পরিশ্রম তাই করা উচিত। পরিশ্রম করলে শরীর ও স্বাস্থ্যও ভালো থাকে। কঠোর পরিশ্রম করে সাফল্য লাভ যে করা যায় তা অনেক মানুষই প্রমাণ করেছেন। তার মধ্যে মুন্ডুমালা মাহালি পাড়া গ্রামের চিচিলিয়া হেম্ব্রম একজন। নানান সমস্যার মধ্যে থেকে তিনি কঠোর পরিশ্রম করে ছেলেকে উচ্চ শিক্ষা দিতে সমর্থ হয়েছেন।

চিচিলিয়া হেম্ব্রম লেখাপড়া জানেন না। তিনি পাঁচ সন্তানের জননী। চার মেয়ে এক ছেলে। তার স্বপ্ন ছিলো যে, ছেলেমেয়েদেরকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করবেন। তবে হঠাৎ তার স্বামী মারা যান। এতে করে কিছুটা হলেও স্বপ্ন পূরণে বাধাগ্রস্ত হয়। তবে তিনি দমে যাননি। বরং পরিশ্রম করতে থাকেন। তার নিজস্ব বাঁশবেতের কাজ চালিয়ে যান। এ ক্ষুদ্র কুটির শিল্পের কাজে যা আয় হয় তা দিয়ে সংসারের খরচসহ সন্তানদের লেখাপড়া করান।

চিচিলিয়া হেম্বম বাঁশ বেতের বিভিন্ন জিনিসপত্র তৈরি করেন। যেমন: সাজি, ঝাকা, ফুলদানিসহ নানান রকমের জিনিসপত্র তৈরি করে বাজারে বিক্রি করেন। বাঁশবেতের জিনিসের কদর এখনও রয়েছে শৌখিন মানুষের কাছে। এছাড়া এটি পরিবেশবান্ধব বলে অনেকে তা কিনেন তাঁর কাছ থেকে। এভাবে পরিশ্রম করে তিনি তিলে তিলে সন্তানদের মানুষ করার চেষ্টা করেন। তাঁর এ পরিশ্রমের ফসল হিসেবে আজ তার ছেলেকে ইন্জিনিয়ারিংএ পড়াচ্ছেন । তিনি বিশ্বাস করেন করেন চেষ্টা ও পরিশ্রম করলে কোনো কাজে পিছিয়ে থাকা যায় না।

happy wheels 2

Comments

%d bloggers like this: