মানিকগঞ্জে ধানজাত নির্বাচনে মাঠ দিবস অনুষ্ঠিত

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান
মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়নের দক্ষিণ বলধারা গ্রামে বোরো মৌসুমে কৃষকের প্রায়োগিক ধান জাত গবেষণা প্লটের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। দক্ষিণ বলধারা কৃষক কৃষাণি সংগঠন এবং বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক যৌথভাবে এ মাঠ দিবসের আয়োজন করে। বোরো মৌসুমে জলবায়ু সহনশীল এলাকা উপযোগি ধানের জাত নির্বাচন করাই ছিলো এ মাঠ দিবসের মুল লক্ষ্য।


বেসরকারী গবেষণা প্রতিষ্ঠানের অনুপ্রেরনায় দক্ষিণ বলধারা গ্রামের কৃষক গবেষক মজিবর রহমান চলতি বোরো মৌসুমে মকবুল, এম ২৫২, সুশীল, বাঁশমতি, বঙ্গবন্ধু ১০০ এবং বেগুনি ধানসহ মোট ৬টি জাত নিয়ে পরিকল্পিত এবং নিয়ম মাফিক গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। কোন রাসয়নিক সার এবং কীটনাশকবিহীন ৮ বর্গফুট জমিতে গবেষণা করে প্রত্যাশিত ফলাফল পেয়েছেন বলে মনে করছেন কৃষক গবেষক মজিবর রহমান।
এছাড়া অতিরিক্ত দুই বিঘা জমিতে কোন রাসায়নিক সার এবং কীটনাশকবিহীন ধান চাষ করে প্রত্যাশিত ফলাফল পেয়েছেন। কৃষক গবেষক মজিবর রহমানের এ সাফল্য এবং প্রায়োগিক জ্ঞান সহভাগিতা করার জন্য দক্ষিণ বলধারা গ্রামের কৃষক কৃষাণি ছাড়াও বারসিক’র কৃষিপ্রতিবেশবিদ্যা, জলবায়ু পরিবর্তন এবং খাদ্যসার্বভৌমত্ব প্রকল্পাধীন, বায়রা, নয়বাড়ি, গাড়াদিয়া, খোলাপাড়া, বলধারা, নলগোলা, গোলাইডাঙ্গা, মাটিকাটা, সারারিয়া, নবগ্রাম, বাংগালা গ্রামের কৃষক সংগঠনের প্রতিনিগন অংশগ্রহণ করেন এবং সরেজমিনে মাঠ পরিদর্শন করে। কৃষক মজিবর রহমানের গবেষণাধীন ৬টি জাতের মধ্যে থেকে মাঠ পরিদর্শনকারীগণ বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে পছন্দ চাহিদা প্রদান করেন।


মাঠ পরিদর্শন শেষে দক্ষিণ বলধারা গ্রামের কৃষক কৃষাণি সংগঠনের সভাপতি জীবন সরকারের বাড়িতে আলোচনা সভা অনিুষ্ঠিত হয়। বারসিক’র প্রোগ্রাম অফিসার শাহীনুর রহমানের সঞ্চালনায় এবং কৃষক নেতা জীবন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচানা সভায় কৃষক কৃষাণি ছাড়াও অংশগ্রহণ করেন বলধারা ইউনিয়নের তিনজন উপসহকারী কৃষি কর্মকর্তা, বাবুল চন্দ্র সরকার, রতন চন্দ্র মন্ডল, আ: আওয়াল ইউনিয়ন পরিষদের সদস্য সুনেলা আক্তার,আক্কাস আলী, হোসনেয়ারা, গণমাধ্যম কর্মী আবুল বাসার আব্বাসী, বারসিক’র প্রোগ্রাম সমন্বয়কারী শিমুল বিশ^াস, মাসুদুর রহমান, প্রোগ্রাম অফিসার বিউটি সরকার, মাঠ সহায়ক সারমিন আক্তার প্রমুখ।


আলোচানায় বক্তারা বর্তমান বাজারনির্ভর রাসায়নিক কৃষির ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন। একই সাথে পরিবর্তিত জলবায়ু সংকট মোকাবেলায় কৃষক গবেষক মজিবর রহমানের উদ্যোগকে সাধুবাদ জানান। বক্তারা মনে করেন, দুষণমুক্ত পরিবেশ, বিষমুক্ত নিরাপদ খাদ্য ও পরিবেশবান্ধব লাভজনক কৃষির জন্য সর্বস্তরের মানুষকে সমবেত হয়ে কাজ করতে হবে।

happy wheels 2

Comments