সাম্প্রতিক পোস্ট

প্রবীণ ও প্রতিবন্ধিদের অধিকারে প্রয়োজন তাদের সম্পর্কে স্বচ্ছ ধারণা

প্রবীণ ও প্রতিবন্ধিদের অধিকারে প্রয়োজন তাদের সম্পর্কে স্বচ্ছ ধারণা

রাজশাহী থেকে মো. জাহিদ আলী

প্রবীণ ও প্রতিবন্ধী শব্দ দুটি এমন মানুষকে নির্দেশ করে যারা বেশিরভাগ ক্ষেত্রেই অন্য মানুষের সহায়তা নিয়ে সমাজে বসবাস করেন। প্রবীণ অবস্থা মানুষের বেড়ে চলার একটি ধাপ হলেও প্রতিবন্ধি বিষয়টি কখন জিনগত আবার কখনও দূর্ঘটনাক্রমে এই অবস্থায় পরিণত হয়। সমাজের সদস্য হিসাবে এই দুই ধরনের মানুষের সুযোগ সুবিধা পাবার সমান অধিকার থাকলেও অনেক সময় তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হন।

DSC04528
বর্তমানে তরুণ প্রজন্ম প্রবীণ সম্পর্কে সপ্তম শ্রেণীতে মোটাদাগে ধারণা দেওয়া হলেও প্রতিনিধি বিষয়ে তাদের অনেক অস্পষ্ট। প্রবীণ ও প্রতিবন্ধি মানুষ সম্পর্কে তরুণদের সচেতনা ও করণীয় বিষয়ে জানতে গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের বিড়ইল উচ্চ বিদ্যালয়ে প্রবীণ ও প্রতিবন্ধি বিষয়ক বক্তৃতামালার আয়োজন করে বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা বারসিক। বিড়ইল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এই বিষয়ে জানানোর বিষয়টি স্কুলের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম সাদরে গ্রহণ করেন। যার ধারাবাহিকতায় গতকাল প্রবীণ ও প্রতিবন্ধি বিষয়ে বক্তৃতামালার আয়োজিত হয়েছে।

DSC04543
অংশগ্রহণমুল্ক এই আলোচনায় শিক্ষার্থীরা প্রবীণদের সমস্যা, সেবা পাবার অধিকার, তাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কে তাদের অবস্থান স্পষ্ট করেন। অনুরূপভাবে প্রতিবন্ধি ও প্রতিবন্ধিতা বিষয়ে তাদের তাদের ধারণা, প্রতিবন্ধিতা ধরন, প্রতিবন্ধিতার কারণ, প্রতিবন্ধিতার সেবা ও এক্ষেত্রে তাদের করণীয় সম্পর্কে মতামত তুলে ধরেন। এ প্রসঙ্গে দশম শ্রেনীর ছাত্রী সামিরা খাতুন বলেন, “প্রবীণ ও প্রতিবন্ধি এমন দুটি বিষয়ে যেগুলো সম্পর্কে আমাদের মত শিক্ষার্থীদের ধারণা অনেক কম। আজ এই আলোচলনার মাধ্যমে অনেকটা স্পষ্ট করা হল।” দশম শ্রেণীর অপর একজন শিক্ষার্থী মাজহারুল ইসলাম বলেন, “প্রবীণ ও প্রতিবন্ধি সম্পর্কে আমাদের ধারণা থাকলেও এর বিষয়ে বিশদভাবে জানার সুযোগ আজ হলো, আমাদের উচিত এ সকল মানুষের পর্যাপ্ত অধিকার নিশ্চিত করা।”

DSC04545
বিড়ইল স্কুলের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম বলেন, “প্রবীণ ও প্রতিবন্ধি এই ইস্যুগুলো তরুণদের জানানো একটি ভালো উদ্যোগ। তরুণরা এই সম্পর্কে জানলে সচেতন হলে তারা তাদের ভূমিকা পালন করতে পারবে। সেই সাথে যদি নিজ পাঠ্য পুস্তকের বাইরে থেকে যদি এই সচেতনতা পায় তাহলে তারা বেশি মনোযোগী হবে।
প্রবীণ ও প্রতিবন্ধি ব্যক্তিগণ প্রত্যশা করে তারা তাদের প্রাপ্য অধিকার সমাজের সকল শ্রেণীর কাছে থেকে নায্যভাবে পাবেন। অনুরূপভাবে সমাজের সচেতন নাগরিক হিসাবে আমাদের উচিত তাদেরকে তাদের অধিকার বিষয়ে প্রাপ্যতা বুঝিয়ে দেওয়া।

happy wheels 2

Comments

%d bloggers like this: