সাম্প্রতিক পোস্ট

বাল্য বিবাহমুক্ত সমাজ গড়তে শিক্ষকদের প্রত্যয়

বাল্য বিবাহমুক্ত সমাজ গড়তে শিক্ষকদের প্রত্যয়

মানিকগঞ্জ থেকে রিনা আক্তার ও নজরুল ইসলাম

গত ৩০ এপ্রিল বারসিক’র আয়োজনে সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘নারীর ক্ষমতায়ন ও বাল্য বিবাহ রোধে শিক্ষকদের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় ওই স্কুলের প্রধান শিক্ষক আতোয়ার রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। মূল প্রবন্ধ পাঠ করেন সিংগাইর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বিলকিস নাহার।

IMG_20180430_145214
আলোচনায় অংশগ্রহণ করেন সিংগাইর উপজেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক শাহীন আক্তার, সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আব্দুর রউফ, সিংগাইর পাইলট বালক উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আরিফুর রহমান, সিংগাইর জি জি মডেল হাই স্কুল এর প্রধান শিক্ষক শহিদুল ইসলাম সরকার, বারসিক’র প্রোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ।

IMG_20180430_154926
কর্মশালায় অংশগ্রহণকারি আলোচকরা বলেন, “সমাজে এখনো নারীরা সামাজিক সহিংসতা, বাল্যবিবাহ, ইভটিজিং ও যৌন হয়রানির শিকার হয়। বিভিন্ন অভিযোগ আমাদের কাছে আসে তবে সেটি আগের তুলনায় অনেক হ্রাস পেয়েছে সরকারি-বেসরকারি ও সামাজিক প্রতিষ্ঠাগুলোর সচেতনতামূলক কর্মসুচির জন্য।” তাঁরা বলেন, “আইন দিয়ে সবকিছু নির্মূল করা যায় না তবে নিয়ন্ত্রণ করা যায়, নারীর অধিকার রক্ষায় আইনগুলো আপনাদের মাধ্যমে আরো পরিস্কার হলাম। আমরা সামাজিক দায়বদ্ধতা থেকেই সিংগাইর উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত করবো।”

happy wheels 2

Comments