আমরা এর ব্যবহার জানতাম না

রাজশাহীর তানোর থেকে রিনা টুডু

বারসিক ও মাহালী নারী সংগঠনের উদ্যোগে গতকাল তানোরে পরিবেশসম্মত উপায়ে কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। উক্ত কর্মশালায় মাহালী সম্প্রদায়ের ৩৫ জন নারী-পুরুষ অংশগ্রহণ করেন।


প্রশিক্ষণ কর্মশালায় নিরাপদ সবজি উৎপাদন ও ব্যবহারে সচেতনতার জন্য পরিবেশ থেকে পাওয়া এমন সহজ উপাদান যেমন নিমপাতার নির্যাস, মেহগনি ফলের নির্যাস, আতা ফলের পাতার নির্যাস, কেরোসিনের সাথে ছাই মিশ্রত করে পোকা দপনের পদ্ধতি, ইপিল-ইপিল পাতা ব্যবহার করে তরল সার তৈরি, কুইক কম্পোষ্ট সার তৈরি ও বোর্দো মিকচার তৈরি ও ব্যবহার হাতে কলমে শেখানো হয় ও এর গুনাগুণ সম্পর্কে আলোচনা করা হয়।


এছাড়া মাহালী সম্প্রদায়ের নারীদের সবজি চাষে উদ্বুদ্ধ করার উদ্দেশ্য নিয়ে তানোর উপজেলার পাঁচন্দর মাহালী পাড়ায় ৩জন নারীকে পুষ্টিসমৃদ্ধ বাড়ি বা শতবাড়ি তৈরিতে সহযোগিতা করা হয়। পাশপাশি তাঁদের সবজি চাষে অবদান রেখে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণের জন্য সহযোগিতা করা হয়।


এই প্রসঙ্গে মাহালী নারী সংগঠনের সভানেত্রী ব্লান্তিনা কিস্কু বলেন, ‘এত সহজ উপয়ে জাব পোকাসহ সবজির বিভিন্ন রোগ দমন করা যায় তা আমরা জানতামই না। আমরা বাড়িতে সবসময় কিছু কিছু সবজি চাষ করছি। আজকের কর্মশালা থেকে শেখা বিষয়গুলো আমাদের অনেক কাজে লাগবে।’


সহ সভানেত্রী চিচিলিয়া হেব্রম প্রশিক্ষণ কর্মশালায় নিজ হাতে কুইক কম্পোষ্ট সার তৈরি বিষয়ে শিখন গ্রহণ করে বলেন, ‘এই সারটি দেখেই মনে হচ্ছে গাছের জন্য অনেক কাজে লাগবে। আমরা আজ থেকে ফল গাছসহ বিভিন্ন গাছে এটা ব্যবহার করব।’

প্রশিক্ষণটি পরিচালনায় সহযোগিতা করেন বারসিক’র কর্মসূচি কর্মকর্তা অমৃত সরকার।

happy wheels 2

Comments