সাম্প্রতিক পোস্ট

প্রবীণরা বোঝা নয় আর্শীবাদ

নেত্রকোনা থেকে শংকর ম্রং, রাজশাহী থেকে মো. জাহিদ আলী, মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান এবং সাতক্ষীরা থেকে আসাদুল ইসলাম

পহেলা অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন সরকারি ও বেসরকারি উদ্যোগে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘Celebrating Older Rights Champions’ অর্থাৎ ‘মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’। বারসিক’র কর্ম এলাকায় বারসিকসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও যুব সংগঠনের উদ্যোগে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে।

IMG_20181001_170150

নেত্রকোণা
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, নেত্রকোনা জেলা শাখা ও বারসিক’র যৌথ উদ্যোগে জেলা পর্যায়ে গতকাল পালিত হলো আর্ন্তজাতিক প্রবীণ দিবস ২০১৮। দিবসটি উপলক্ষে সকাল ১১টায় জেলা প্রশাসক মঈনউল ইসলাম ও প্রবীণ হিতৈষী সংঘ, নেত্রকোনা জেলা শাখার সহসভাপতি ডা. এম.এ. আব্দুল হামিদ খান এর নেতৃত্বে নেত্রকোনা পাবলিক হল প্রাঙ্গন থেকে বিভিন্ন স্লোগানসহ একটি র‌্যালি বের হয়ে নেত্রকোনা সদর উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। পৌর শহর ও বারসিক নেত্রকোনা সদর কর্মএলাকার বিভিন্ন বয়স ও পেশার প্রবীণ ও বর্তমান প্রজন্মের নারী-পুরুষ, কিশোর-কিশোরী ও যুব সংগঠনের প্রতিনিধিসহ প্রায় শতাধিক লোক মাইকে বিভিন্ন শ্লোগান দিতে দিতে র‌্যালিতে অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে উপজেলা অডিটরিয়ামে এক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

IMG_20181001_102435-W600
আলোচনায় প্রধান অতিথি মাননীয় জেলা প্রশাসক মাঈনউল ইসলাম তার বক্তব্যে বলেন, ‘প্রবীণের সংজ্ঞা অনুযায়ী ৬০ বছর হলেই প্রবীণ। আমরাও একদিন এই দিনটিতে পৌছাব। বর্তমান সময়ে প্রবীণ পিতামাতা, নানা-নানী ও দাদা-দাদীকে ঝামেলা মনে করে বৃদ্ধাশ্রমে পাঠায়, কোন দিন কোন খবরও নেয়না। প্রবীণদের অধিকার সুরক্ষার জন্য শুধুমাত্র আইনই যথেষ্ট নয়। আমাদের উচিত নিজ নিজ দায়িত্ববোধ থেকে সামাজিকভাবে প্রবীণ পিতা-াতার দায়দায়িত্ব নিতে হবে।’ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রবীণ হিতৈষী সংঘের আজীবন সদস্য অধ্যাপক মতিন্দ্র সরকার, অধ্যাপক এম.এ. হাতম, সদস্য মোজাম্মেল হক বাচ্চু, নেত্রকোনা জেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান এম.এ. খালেক তালুকদার ও মিসেস তুহিন আক্তার, জেলা বার কাউন্সিলের সভাপতি, সাবেক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান, বারসিক’ প্রতিনিধি শংকর ¤্রং ও প্রবীণ হিতৈষী সংঘ নেত্রকোনা জেলা শাখার আজীবন সদস্য আব্দুল ওয়াহেদ।

মানিকগঞ্জ
প্রবীণদের অধিকার প্রতিষ্ঠা, স্বাস্থ্য, অন্যান্য সুযোগ-সুবিধার জন্য সরকারসহ বিভিন্ন সামাজিক সংগঠন আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন করে থাকে। সেই ধারাবহিকতায় মানিকগঞ্জের বায়রা ইউনিয়ন সাংষ্কৃতিক দলের আয়োজনে ও বারসিক’র সহযোগিতায় গতকাল পালিত হলো আন্তর্জাতিক প্রবীণ দিবস।

IMG_20180930_183816
দিবসটি উপলক্ষে আয়োজকরা র‌্যালি, আলোচনাসভা ও সাংষ্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীর গানে গানে এবং বক্তারা আলোচনা মাধ্যমে প্রবীণদের অধিকার সুরক্ষা ও নিশ্চিত করার দাবি জানান। সিংংগাইর উপজেলা প্রবীণ অধিকার সুরক্ষা কমিটির সভাপতি আব্দুস সালাম বলেন, ‘প্রবীণরা আমাদের পরিবার, সমাজ ্এবং রাষ্ট্রের বোঝা নয় তারা আমাদের জন্য আর্শীবাদ। আমরা যদি পরিবারের বৃদ্ধ মানুষের প্রতি যতœশীল না হই তাহলে অন্যের প্রতি যতœশীল হবো কিভাবে।’ তিনি আরও বলেন, ‘প্রবীণদের মৌলিক মানবাধিকার নিশ্চত করতে হবে এবং সকল মানুষের মধ্যে সচেতনতা ও জাতীয় এক্য গড়ে তোলা প্রয়োজন।’

সাতক্ষীরা
সাতক্ষীরার তুজুলপুরে বিশ্ব প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল তুজুলপুর কৃষক ক্লাব ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় তুজুলপুর কৃষক ক্লাবের সভাপতি সাংবাদিক ইয়ারব হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক সাতনদীর পত্রিকার সম্পাদক হাবিবুর রহমান, উপ সহকারি কৃষি কর্মকর্তা কীরণ ময় সরকার, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রমজান আলী বিশ্বাস, সাধারণ সম্পাদক অমলেন্দু নাথ ঘোষ।

3 (4)

এ সময় আরো উপস্থিত ছিলেন, কৃষক ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল মোত্তালিব, বারসিকের যুব সংগঠক ফজলুল হক, প্রবীণ কৃষক আব্দুর রহমান, আব্দুল মালেক, নজরুল ইসলাম, ফজর আলী, গোলাম মোর্শেদ, আব্দুল হাকিম, নুর আলী প্রমুখ। অনুষ্ঠানে বারসিকের সহকারি কর্মসূচি কর্মকর্তা আসাদুল ইসলামের পরিচালনায় স্বগত বক্তব্য রাখেন ওই এলাকার প্রবীণ কৃষক রুহুল আমিন সরদার।

আলোচনায় বক্তারা বলেন, ‘আগে সার-কীটনাশক না দিয়ে চাষাবাদ করা হতো। কিন্তু এখন তা হচ্ছে না। আগে কৃষকরা বীজ নিজেরা সংরক্ষণ করে চাষবাদ করতো। কিন্তু এখন হাইব্রিড বীজ চাষ করে কৃষিক্ষেত্র নষ্ট করা হচ্ছে। আগে ঘাড়ে লাঙল-জোয়াল নিয়ে কৃষক মাঠে যেতো, এতেই তারা আনন্দ পেতো। প্রবীণ কৃষকরা বিনোদনের কোন সুযোগ পায় না। প্রবীণ কৃষকদের সন্মানের জায়গা তৈরি করা উচিত। প্রবীণ কৃষকদের সন্মানের কথা এবং তাদের নিরাপত্তার কথা চিন্তা করে কৃষক পেনশনের ব্যবস্থা করা হোক। কারণ কৃষক না বাঁচলে আমরা বাঁচবো না।’

রাজশাহী
বেসরকারী উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক আয়োজিত গতকাল আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা ও মনবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশনের রামচন্দ্রপুর বাজে কাজলা এলাকায় প্রবীণ ব্যক্তিদের নিয়ে এই আলোচনা সভায় সভাপতি ছিলেন মুক্তিযোদ্ধা আয়নাল হক।

আন্তর্জাতিক প্রবীন দিবস উদযাপন উপলক্ষে অংশগ্রহণমুলক আলোচনায় প্রবীণরা জানায়, এই বয়সে তাদের চুলপাকে, চামড়া জড়ো হয়ে যায়, পায়ে কোমরে ব্যাথা করে, চোখের কম দেখেন, কানে কম শোনেন খাবারে অরুচির মত সমস্যাগুলো হয়। এই সকল সমস্যাগুলোর জন্য তারা বার্ধক্যজনিত সমস্যা ও অর্থনৈতিক অস্বচ্ছলতাকেই প্রধান মনে করেন। একই সাথে তারা পরিবার থেকে তাদের সহায়তা কম পান বলে জানান।

42871435_1155308907953566_8693989237126594560_n

প্রসঙ্গক্রমে মালেকা বেগম বলেন, “আমার শরীরে শক্তি নাই, বসলে সোজা হয়ে উঠতে পারি না। পায়খানায় যেতে অসুবিধা হয়। চোখে কম দেখি। ডাক্তার দেখাতে হবে চোখের অপারেশন করতে অনেক টাকা লাগবে।” মুক্তিযোদ্ধা আয়নাল হক বলেন, “ছেলে বড় হয়েছে তাদের নিজের সংসার আছে। তাদের অবস্থাও ভালো না। তাই নিজেই বাড়ির সাথে দোকানে ছোটখাটো দর্জির কাজ করি। এইভাবেই দিন চলে যাচ্ছে।”

প্রবীণ দিবসের এই আলোচনায় ৩০ জন ষাটোর্ধ নারী ও পুরুষ অংশগ্রহণ করেন। আলোচনাসভায় বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত প্রবীণ ব্যক্তি ও পিতামাতার ভরণ পোষণ আইনে প্রবীণ জনগণের জন্য যেসব সেবা বিষয়গুলো নীতিমালায় উল্লেখ করা আছে সেগুলো সম্পর্কে বিস্তারিত আেেলাচনা করে বারসিকের কর্মসূচি কর্মকর্তা জাহিদ আলী।

happy wheels 2

Comments

%d bloggers like this: