সাম্প্রতিক পোস্ট

হাওরের প্রবীণদের চিকিৎসা সেবায় স্বাস্থ্য ক্যাম্প

নেত্রকোনা থেকে শংকর ম্রং

গতকাল (১৮ ডিসেম্বর) বারসিক’র উদ্যোগ নেত্রকোনা জেলার মদন উপজেলার হাওরবাসী দরিদ্র প্রবীণদের চিকিৎসা সেবায় গোবিন্দপুর ইউনিয়ন কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী এক স্বাস্থ্য ক্যাম্প। ক্যাম্পের মাধ্যমে নেত্রকোণা জেলা প্রবীণ হিতৈষী সংঘ এবং মদন সূর্যের হাসি ক্লিনিকের সহযোগিতায় গোবিন্দশ্রী গ্রামের মোট ৫৬ জন দরিদ্র প্রবীণ নারী ও পুরুষকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

IMG_20181218_112726-W600
অনুষ্ঠিত স্বাস্থ্য ক্যাম্পে সূর্যের হাসি ক্লিনিকের চারজনের (প্যারামেডিক) একটি টিম রোগীদের রক্তচাপ, রক্তের গ্রুপ, ওজন পরিমাপ, রক্তের শর্করা (ডায়াবেটিস) পরিমাপ করেন। নেত্রকোনা জেলা প্রবীণ হিতৈষী সংঘের অন্যতম সদস্য অবসর প্রাপ্ত সিভিল সার্জন এবং বর্তমানে নেত্রকোনা ডায়াবেটিস সমিতির কনসালটেন্ট ডাক্তার সাইদ উদ্দিন আহাম্মেদ প্রবীণ রোগীদের স্বাস্থ্য সমস্যা শুনে প্রয়োজনীয় পরামর্শপত্র প্রদান করেন। ডাক্তার এর ব্যবস্থাপত্র অনুযায়ী রোগীদেরকে প্রবীণ হিতৈষী সংঘের সহযোগিতায় বিনামূল্যে ঔষধ প্রদান করা হয়। যে সকল প্রবীণ রোগীদের ডায়াবেটিস ধরা পড়েছে এবং যাদের ডায়াবেটিসের লক্ষণ পাওয়া গেছে তাদেরকে নেত্রকোনা ডায়াবেটিস হাসপাতালে গিয়ে পরীক্ষা নিরীক্ষার পরামর্শ প্রদান করা হয়।

IMG_20181218_114525-W600
স্বাস্থ্য ক্যাম্পের দিনব্যাপী কর্মসূচিটি ইউনয়ন পরিষদের হল রুমে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে আরম্ভ হয়। বারসিক নেত্রকোনার এড়িয়া কোঅর্ডিনেটর অহিদুর রহমান আলোচনার শুরুতে উপস্থিত সকল প্রবীণদেরকে শুভেচ্ছা জানিয়ে স্বাস্থ্য ক্যাম্প আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য সকলের নিকট তুলে ধরেন। অন্যান্য আলোচকদের মধ্যে ছিলেন নেত্রকোনা ডায়াবেটিস সমিতির কোষাধ্যক্ষ ও নেত্রকোনা জেলা প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক ছায়েদুর রহমান এবং গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম।

IMG_20181218_114652-W600
সংক্ষিপ্ত আলোচনা শেষে গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম বারসিক নেত্রকোনা ও জেলা প্রবীণ হিতৈষী সংঘকে হাওরাঞ্চলের প্রবীণদের চিকিৎসা সেবায় এমন মহৎ উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে দিনব্যাপী স্বাস্থ্য ক্যাম্প এর উদ্বোধন করেন। মদন পুলিশ প্রশাসন এবং ইউনিয়ন গ্রাম পুলিশ স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠানের নিরাপত্তা ও শৃংখলা রক্ষায় সহযোগিতা করেন।

IMG_20181218_112301-W600
হাওর বেষ্টিত গোবিন্দশ্রী গ্রামে স্বাস্থ্য ক্যাম্প আয়োজনের ফলে দরিদ্র প্রবীণ নারী-পুরুষ বিনামূল্যে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ, রক্তচাপ পরিমাপ, রক্তের গ্রুপ পরীক্ষা, রক্তের শর্করা (ডায়াবেটিস) পরীক্ষাসহ বিনামূল্যে ঔষধ পেয়েছে। ক্যাম্পের ফলে গ্রামের দরিদ্র প্রবীণ রোগীদের নিকট বিভিন্ন অসুখের চিকিৎসা সেবা সহজলভ্য হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: