সাম্প্রতিক পোস্ট

বেগম রোকেয়া দিবসে ঘরে ঘরে জয়িতা সৃষ্টি ও নারী মুক্তির ডাক

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

“কমলা রঙের বিশ্বে নারী, বাধার পথ দিবেই পারি।’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০২০ উদযাপন উপলক্ষে জয়ীতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় মানিকগঞ্জ সিংগাইর উপজেলা প্রশাসন, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জয়িতাদের সম্বর্ধনা ও বেগম রোকেয়ার জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গতকাল।

আলোচনা সভায় সিংগাইর উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মেহের নিগার সুলতানা, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. ফারুক হোসেন, সহকারি কৃষি কর্মকর্তা শান্তা ইসলাম, সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতোয়ার রহমান, ব্র্যাক কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, বারসিক কর্মকর্তা শিমুল কুমার বিশ্বাস ও মো. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে জয়িতা পুরস্কারপ্রাপ্ত হন রেহেনা আক্তার খান, আজিজান নেছা, জিয়াসমিন আক্তার, নাছিমা বেগম প্রমুখ।অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওশন আরা বেগম।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, ‘বেগম রোকেয়া আমাদের নারী জাগরণের প্রেরণা। তিনি ধর্মান্ধতার বিরুদ্ধে কথা বলেছেন। তিনি সমাজের প্রচলিত মিথ্যা, কুসংস্কার ও শৃঙ্খল ভাঙ্গার লড়াই করেছেন। তিনি বিধবা হওয়ার পরও দমে যাননি। তাঁর প্রেরণাদায়ক স্বামী শাখাওয়াত হোসেনের নামে ভারতের ভাগলপুরে মাত্র ৮ জন শিক্ষার্থী নিয়ে শাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুল গড়ে তোলেন। তার নামে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হল নামকরণ ও বিশ্ববিদ্যালয় হলেও তার স্বপ্ন এখনো পুরন হয়নি।’ তাঁরা আরও বলেন, ‘তাঁর আদর্শ বাস্তবায়ন করতে হলে বিজ্ঞান মনস্কামনা নারীবান্ধব বহুত্ববাদী সাংস্কৃতিক চর্চাকে বেগবান করতে হবে।’

happy wheels 2

Comments