সকল মানুষের মাতৃভাষার নিরাপত্তা নিশ্চিত হোক

নেত্রকোনা থেকে রনি খান
কলমাকান্দা উপজেলার বালুচড়াস্থ সেক্রেড হার্ট উচ্চ বিদ্যালয়ে ‘সকল মানুষের মাতৃভাষার নিরাপত্তা নিশ্চিত হোক’ এই স্লোগানকে ধারণ করে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। গবেষণা সংস্থা বারসিক’র সহযোগিতায় এবং বহুত্ববাদী সমাজ উন্নয়ন কেন্দ্র, কলমাকান্দা’র উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজন করা হয় ।


সেক্রেড হার্ট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চার্লস চারু নকরেক এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরুণকান্তি জাম্বিল। বারসিক কর্মকর্তা গুঞ্জন রেমা’র সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আরো আলোচনা করেন সেক্রেড হার্ট উচ্চ বিদ্যালয়ের সহকারি মো: মনিরুজ্জামান রিপন ও বারসিক কর্মকর্তা রনি খান।
আলোচনায় বক্তারা বলেন, ‘একটি আদর্শ ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গঠনে দেশের প্রত্যেকটি মাতৃভাষার স্বীকৃতি প্রয়োজন। আবার লোকায়ত জ্ঞান সংরক্ষণের জন্যেও প্রকৃিতঘনিষ্ঠ লোকভাষা বা আদি ভাষা সংরক্ষণ বা সুরক্ষার প্রয়োজন আছে।’

বক্তারা জানান, একটি জাতি কত সমৃদ্ধ তা নির্ভর করে তার ভাষার উপর। কিন্তু বিশ^ায়নের এই যুগে দুনিয়ার প্রতিটি আঞ্চলিক ভাষা হয়ে উঠছে অনিরাপদ। বাণিজ্যস্বার্থে ব্যবহৃত ভাষাগুলোই অন্যসব ভাষার উপর কর্তৃত্ব করছে। ফলে আমাদের আঞ্চলিক ভাষাগুলো হারিয়ে যেতে বসেছে।


তারা আরও জানান, প্রকৃতি বিনাশী উন্নয়ন কর্মকান্ড জলবায়ূ পরিবর্তনকে ত্বরান্বিত করে আমাদের জীবনকে বিপদাপন্ন করে তুলছে। জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় আমাদের লোকায়ত চর্চাগুলোই হয়ে উঠতে পারে আমাদের প্রধান হাতিয়ার। আমাদের হাজার বছরের অর্জিত জ্ঞান, কৌশল আমাদেরকে এই বিপদে দিশা দিতে পারে। কিন্তু আমরা আমাদের মাতৃভাষা হারানোর সাথে সাথে আমাদের সেই জ্ঞান ও কৌশলকেও হারিয়ে ফেলছি।


৫২’র ভাষা আন্দোলন আমাদের শিখিয়েছে মাথা নত না করতে, মর্যাদা এবং আত্মপরিচয়ের প্রশ্নে ছাড় না দিতে। সেই চেতনায় উজ্জীবিত হয়েই আমাদের এবারের সংকল্প দুনিয়ার সকল ভাষা টিকে থাকুক স্বমহিমায়। আনন্দ উদযাপন, মিলন-বিরহ-সংকট মাতৃভাষা হোক অকপট। নিরাপদ ও বিকশিত হোক দুনিয়ার সকল মাতৃভাষা।

happy wheels 2

Comments