সাম্প্রতিক পোস্ট

নিজের ভাষায় কথা বলি নিজের ভাষা রক্ষা করি

রাজশাহী থেকে রিনা টুডু

আমাদের এই দেশ সোনার বাংলাদেশ । আর এই বাংলাদেশে অনেক মানুষ বসবাস করে। বাংলাদেশে অনেক জাতি অনেক ভাষার মানুষ বাস করে। আমাদের বাংলা ভাষা রক্ষা করার জন্য বাংলার মানুষ কত সংগ্রাম করেছেন। কতই না মানুষের প্রাণ গেছে। অনেক সংগ্রামের পর বাংলার মানুষ বাংলা ভাষাকে ফিরে পেয়েছে। বাংলা ভাষার পাশাপাশি বাংলাদেশে অন্যান্য জাতিসত্তার ভাষা রয়েছে। এসব মানুষ তাদের মাতৃভাষায় কথা বলেন, যোগাযোগ করেন। কিন্তু সেই ভাষায় শিক্ষালাভ করার পরিবেশ নানা থাকাসহ নানান কারণে এসব ভাষা বিলপ্তির দিকে ধাবিত হচ্ছে।

সে রকমই মুন্ডুমালা মাহালি একটি জাতিসত্তা, যাদের নিজস্ব ভাষা রয়েছে। এই মাহালিরা বাংলাদেশের রাজশাহী, সিলেট, খুলনায় বসবাস করেন। রাজশাহীতে যেসব মাহালি বাস করেন তাদের বেশির ভাগই বাঁশ বেতের কাজ করে জীবিকা নির্বাহ করেন। বাঁশ দিয়ে বিভিন্ন রকমের জিনিস তৈরি করে তাদের সংসারের খরচ চালান।

মাহালিরা নিজেদের ভাষায় কথা বলতেই বেশি ভালোবাসেন। তাদের পরিবারে যে ছোট ছোট শিশুরা আছে তারাও ছোটো থেকেই নিজেদের ভাষায় কথা বলে। মাহালি জাতিরা তাদের জাতি হিসেবে স্বীকৃতি পাওয়া জন্য অনেক সংগ্রাম করতে হয়েছে। জানা যায়, গত বছর ৩রা মার্চ মাহালিরা মাহিলা জাতিসত্তা হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। কিন্তু মাহালি জাতি স্বীকৃতি পেলেও, মাহালি ভাষা স্বীকৃতি পায়নি। মাহালি ভাষাকে রক্ষা করা জন্য মাসাউস নামে একটি প্রতিষ্ঠান থেকে মাহালি ভাষার স্কুল প্রতিষ্ঠা ২০গ৬ সালে। এই সংগঠনের মাধ্যমে মাহালিরা চেষ্টা করেছেন নিজের ভাষা সংরক্ষণ ও চর্চা করার জন্য। এছাড়া তারা নানাভাবে চেষ্টা চলিয়েছেন এই ভাষাকে প্রতিষ্ঠা করার জন্য। নিজের ভাষা স্বীকৃতি পাওয়ার জন্য মাহালিরা অনেক চেষ্টা চালাছেন। তাদের আশা, একদিন না একদিন তাদের এই প্রচেষ্টা সফল হবে। সরকার এই মাহালিসহ অন্যান্য আদিবাসীদের ভাষা সুরক্ষার ও সংরক্ষণের উদ্যোগ নেবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: