সাম্প্রতিক পোস্ট

প্রবীণ ব্যক্তিদের পাশে যুব সংগঠন

প্রবীণ ব্যক্তিদের পাশে যুব সংগঠন

নেত্রকোনা থেকে রুখসানা রুমী

সকল পেশার মানুষকে নিয়েই তো আমাদের এই সমাজ। সকলের জ্ঞান, অভিজ্ঞতা, শ্রম, ঘাম দিয়ে এই সভ্য সমাজটা দাঁড়িয়ে আছে। সমাজে বাস করে কৃষক, জেলে, কামার, কুমার, হরিজন, মাঝি, কবিরাজ, প্রবীণ, যুব, ভিন্নভাবে সক্ষম (প্রতিবন্ধী), প্রাণ, প্রাণসম্পদসহ সকল জীব। সকল কিছুর সমন্বয়ে আমরা ঠিকে আছি। সকল কিছুকে সম্মান করে, শ্রদ্ধা করে আমাদের জীবন ধারাকে চলমান রাখতে হবে।

Blanket Distribution
নেত্রকোনা সদর উপজেলা কাইলাটি ইউনিয়নের সবুজে ছায়াঘেরা এক নিবিড় গ্রাম অরঙ্গবাদ গ্রাম।এলাকার কৃষি কেন্দ্রিক সমস্যাকে সমাধান করার জন্য কৃষক নেতৃত্বে ধানের জাত গবেষণা, ধান জাত উন্নয়ন , এলাকায় ফসল বৈচিত্র্য বৃদ্ধি, প্রাণবৈচিত্র্য সংরক্ষণ প্রান্তিক মানুষের অধিকার আদায়,পাখি সংরক্ষণ, নতুন প্রজন্মকে মুক্তিযোদ্ধা গল্পের আসর, কবিতা আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা, কৃষকের কাজ, সফলতা, ভালো উদ্যোগ এলাকার দরিদ্র প্রান্তিক মানুষকে সাহয্য করা, একে অন্যকে সহযোগতা করা, যৌথভাবে কাজকে এগিয়ে নিয়ে যাওয়া, সামাজিক অসমতা গুলো কমিয়ে আনা, যোগাযোগ ব্যবস্থা, সামাজিক সমস্যা সমাধানে ২০ জন যুবক মিলে গড়ে তোলে সবুজ পাতা যুব সংগঠন।

সেই গ্রামে শিশু, নারী, বৃদ্ধ মিলে ৩৫ জন প্রতিবন্ধী আছে। যুবকরা এই প্রতিবন্ধীদের মধ্যে-উপজেলা চেয়্যারম্যন ও ইউনিয়ন পরিষদে যোগাযোগ করে ৭ জন প্রতিবন্ধীকে কার্ড করে দেয়। এই যুব সংগঠনের উদ্যোগে তাদেরকে নিয়ে বিভিন্ন অফিসের আলোচনা করে এবং ৬ জনকে স্কুলে ভর্তি করে দেয়। তাদের বই, খাতা, কলম, স্কুল ড্রেস দিয়ে সহযোগিতা করে।

অন্যদিকে এই এলাকার অতি দরিদ্র প্রবীণ মানুষকে খুঁজে পেয়েছে তারা এই শীতে খুব কষ্ট করে দিন কাটাচ্ছে। ২ জন প্রবীণ গরিব মানুষগুলোর কষ্ট দেখে যুব সংগঠনের যুবকরা তাদের নিজেদের জমানো টাকা ও দিয়ে ২জন গরীব দরিদ্র প্রবীণ মানুষকে শীত বস্ত্র দিয়ে সহযোগিতা করেছে এবং আরো ৫ জন প্রতিবন্ধিকে কম্বল দিয়ে সহযোগিতা করেছে। আমাদের এই প্রতিবন্ধী শিশু, প্রবীণকে সহযোগিতার মাধ্যমে যুবরা প্রমাণ করলো এই সমাজটা আমাদের সকলের কাজ করতে হবে তাদের পাশে দাঁড়াতে হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: