সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনায় স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে রুখসানা রুমী

নেত্রকোনা জেলার সদর উপজেলার কাইলাটি ইউনিয়নের বালুয়াকান্দা আব্বাসিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে স্বেচ্ছাসেবী সংগঠন ‘রক্তের বন্ধন যুব সংগঠন’র উদ্যোগে ও বারসিক’র সহযোগিতায় দিনব্যাপী সম্প্রতি বিনামূল্যে এক স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনা জেলা প্রবীণ হিতৈষী সংঘ’র সহযোগিতায় মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ জহিরুল আলম স্বাস্থ্য ক্যাম্পে দরিদ্র ও প্রবীণ রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন এবং বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়। এছাড়াও অনষ্ঠানে অভিজ্ঞ প্যাথলজিস্ট, প্যারামেডিক ও নার্স স্বেচ্ছায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, রক্তচাপ নির্ণয় ও ডায়াবেটিস পরীক্ষাসহ প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করেন।

আব্বাছিয়া উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক মো. আব্দুর রাশিদের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি কাইলাটি ইউনিয়নের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন অন্যান্য অতিথিদের নিয়ে স্কুল প্রাঙ্গনে তিনটি ফুলের চারা রোপণের মধ্য দিয়ে দিনব্যাপী স্বাস্থ্যক্যাম্প ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিতি ছিলেন কিড্ডি কিংডম পাক’র পরিচালক মো. শোয়েব তানবীর হিমেল, নেত্রকোনা জেলা প্রবীণ হিতেষী সংঘের সাধারণ সম্পাদক মো. ছায়েদুর রহমান, সমাজ সেবক আবু তাহের মিয়া, নেত্রকোনা সদর উপজেলা হাসপাতালের স্বাস্থ্য সহকারী মো. কাজী মনোয়ার হোসেন দিপু।


রক্তের বন্ধন যুব সংগঠনের পথচলা ২০১৯ সালে। মূলত গ্রামের একজন দরিদ্র নারী রোগীর রক্তের সংকটের প্রেক্ষিতে যুবক মো. আব্দুল কাদির (রাজন) ও মাঃ সোহেল রানা গ্রামের বেশকিছু সম বয়সী যুবকদের সংগঠিত করে একটি স্বেচ্ছায় রক্তদাতার গ্রুপ গড়ে তোলে। স্বেচ্ছায় রক্ত দানের জন্য তারা ফেইসবুকে উদ্যোগী যুবকদের আহবান জানালে ধীরে ধীরে প্রায় আড়াইশত রক্তদাতা রক্ত দানের জন্য সংগঠনে যুক্ত হয়। এলাকার বা অন্য এলাকার কারো রক্তের প্রয়োজন হলে ফেইসবুক বা মোবাইল ফোনে সংগঠনের সাথে যোগাযোগ করলে রাজন ও সোহেল রক্তের ডোনারকে নিয়ে হাজির হয়ে রক্তদানের ব্যবস্থা করে।
এভাবে প্রায় এক বছর রক্তদানের পাশাপাশি সংগঠনটি গ্রামের যুব সমাজকে মাদকমুক্ত রাখা, গ্রামের সকল ছেলে-মেয়েদের লেখাপড়ায় উৎসাহিত করণে শিক্ষা উপকরণ বিতরণ, বিনামূলে রক্তের গ্রুপ নির্ণয়, বাল্যবিয়ে প্রতিরোধে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে ও গ্রাম পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধিতে প্রচারণাসহ এলাকার ছোট ছোট উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন করে আসছে। এছাড়াও গ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ইউনিয়ন পরিষদ থেকে কালভার্ট স্থাপন, অসহায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্থানীয় সরকার থেকে প্রতিবন্ধি ভাতা কার্ড পেতে সহযোগিতা ও বজ্রপাতের মত দুর্যোগ মোকাবেলায় রাস্তার ধারে তাল বীজ রোপণসহ বিভিন্ন ধরণের সেবামূলক কাজ বাস্তবায়ন করে আসছে।


স্বাস্থ্যই সকল সুখের মূল। আমাদের পরিবার ও সমাজে দরিদ্র এবং প্রবীণ ব্যক্তিদের স্বাভাবিক জীবনযাপন যেখানে অনেক কষ্টের, সেখানে তাদের স্বাস্থ্য সুরক্ষা খুবই দূরহের। গ্রামের চিকিৎসা সেবা বঞ্চিত এসব দরিদ্র ও প্রবীণ ব্যক্তিদের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যেই ‘রক্তের বন্ধন যুব সংগঠন’ বিনামূল্যে ব্লাড গ্রপিং ক্যাম্প ও স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করে। দিনব্যাপী স্বাস্থ্য ক্যাম্পে বিভিন্ন শিশু, যুব ও প্রবীণসহ বিভিন্ন বয়সের ৭০ জন নারী-পুরুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয় এবং নেত্রকোনা জেলা প্রবীণ হিতৈষী সংঘ’র সহযোগিতায় ৫০ জন দরিদ্র ও প্রবীণ ব্যক্তিকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়।
বালুয়াকান্দ গ্রামের বিভিন্ন স্কুল, কলেজ, ভার্সিটি পড়ুয়া যুবকরা এ সংগঠনের উদ্যোক্তা। সংগঠনটির আনুষ্ঠানিক রূপ দেয়ার জন্য সংগঠনের উদ্যোগে বালুয়াকান্দা বাজারে একটি অফিস উদ্বোধন করা হয় এবং মো. আব্দুল কাদির (রাজন)-কে সভাপতি ও মো. সোহেল রানাকে সাধারণ সম্পাদিক করে সংগঠনের ১৯ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: