সমাজের সকল পেশার মানুষের প্রতি শ্রদ্ধাশীল হই

রাজশাহী থেকে আয়েশা তাবাস্সুম

আমরা মানুষ সামাজিক জীব। সমাজে বসবাস করতে গিয়ে আমাদের নানান পেশার, নানান ধর্মের মানুষের মানুষের সাথে সহাবস্থানে থাকতে হয়। সমাজে বিভিন্ন শ্রেণীর বিভিন্ন পেশার মানুষ বসবাস করে। আমরা সকলেই একে অন্যের প্রতি নির্ভরশীল। আমরা কেউ কাউকে ছাড়া চলতে পারবোনা। একজন শিক্ষক, ডাক্তার, উকিল, ইন্জিনিয়ার যেমন গুরুত্বপূর্ণ তেমনি কামার, কুমার, জেলে তাতিও, নাপিতও সমান গুরুত্বপূর্ণ সমাজে।

একজন কমার ছাড়া আমরা আমাদের লোহার উপকরণ পাবোনা তেমনি একজন কুমার ছাড়াও আমরা মাটির তৈজসপত্র পাবোনা। সমাজে একেক জনের ভুমিকা একেক রকম। কিন্তু অধিকাংশ সময় সমাজের নিম্ন আয়ের বা নিম্ন পেশার মানুষরা বৈষম্যের শিকার হন। তারা তাদের প্রাপ্য সম্মান বা মর্যাদাটুকু পান না। সমাজে তাদের অবদানকে সব সময় ছোট করে দেখা হয়। সমাজে কোন গুরুত্বপূর্ণ মতামত বা সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য তাদের মতামত প্রাধান্য পায়না। কখনো যদি তারা তাদের কোন মতামত প্রদান করেন তাও তা সর্বমহলে গৃহীত হয়না। সমাজে তাদের সবসময় হীন করে দেখা হয়। অথচ সমাজ নির্মাণে তারা বা তাদের অবদান কোন অংশেই কম না। সমাজে যে সকল মানুষের প্রয়োজনীয়তা অপরিসীম নারী ও পুরুষ সমানভাবে সমাজে অবদান রাখেন। একজন কৃষক না থাকলে ফসল ফলবেনা আর কেউ খেতেও পারবেনা সুতরাং কৃষক না থাকলে কেউই টিকে থাকতে পারবে না। কিন্তু এই কৃষক সমাজে অবহেলার পাত্র। তারা তাদের শ্রমের সঠিক মরযাদা পায়না। সমাজে সকলের ভুমিকা সম্পূরক এবং সমান গুরুত্বপূর্ণ,শুধু এ সম্পর্ক মানুষ মানুষের মধ্যে তা নই পরিবেশের সকল প্রাণীদের সকল জীবের মধ্যে এ সম্পর্ক বিদ্যামান। পরিবেশের পাখী, প্রাণীও আমাদের অনেক উপকারে আসে। তাদের প্রতিও যত্নশীল হওয়া উচিৎ।

সম্প্রতি এই বিষয়ে সচেতনতা তৈরিতে গুবিরপাড়া হস্তশিল্প ও নারী উন্নয়ন সংগঠন এর সাথে প্রাণবৈচিত্র্য রক্ষা ও বহুত্ববাদী সমাজ প্রতিষ্ঠায় আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত সভায় আলেয়া বিবি বলেন, ‘আমরা আমাদের সন্তানদের অবশ্যই শেখাবো তারা যেনো সকল ধর্মের সকল পেশার মানুষকে সম্মান করে। কাউকে ছোট করে না দেখে। পৃথিবীতে সকল পেশায় সমান মর্যাদার। পাশাপাশি তারা যেন পরিবেশ, পাখি, পানি, প্রাণী ইত্যাদির প্রতি যত্নশীল হয়।’

উল্লেখ্য, বারসিক’র উদ্যোগে গুবিরপাড়ায় সচেতনতামূলক সভাটি অনুষ্ঠিত হয়েছে। সভায় ওই গ্রামের নারী, পুরুষসহ নানান পেশার ও শ্রেণীর মানুষ অংশগ্রহণ করেন।

happy wheels 2

Comments