সাম্প্রতিক পোস্ট

পর্যটন: দেবহাটার টাউন শ্রীপুর জমিদার বাড়ি

পর্যটন: দেবহাটার টাউন শ্রীপুর জমিদার বাড়ি

সাতক্ষীরা থেকে বাহলুল করিম

শত শত বছরের ইতিহাস ও ঐতিহ্যের স্মৃতি হয়ে আজও দাঁড়িয়ে রয়েছে দেবহাটার টাউন শ্রীপুর জমিদার বাড়ি। প্রাচীন স্থাপত্য শৈলীর অনন্য নিদর্শন এই টাউন শ্রীপুর জমিদার বাড়ি। জমিদার বাড়িতে রয়েছে মাল্টিফয়েল খিলান, গ্যাস পোস্টের মাধ্যমে জ্বালানো বাতি, কারুকার্য খচিত বিভিন্ন ধরণের নকশা। এর কারুকার্য দেখে বিস্মিত হয় অনেকে। ব্রিটিশ শাসনামলে নির্মিত টাউন শ্রীপুর জমিদার বাড়ি দেখতে ভিড় জমায় দূর-দূরান্তের হাজারও মানুষ।

সাতক্ষীরা জেলার ইছামতী নদী তীরবর্তী উপজেলা দেবহাটা। দেবহাটা উপজেলার টাউন শ্রীপুরে বাস করতেন ছোট বড় ১২ জন জমিদার। সর্বশেষ জমিদার বৈদ্যনাথ সরদার ও অরবিন্দু নাথ সরদারের বসতবাড়ি ছিল আজিজপুরের এই জমিদার বাড়ি।

Town Sreepur Jomidar Bari (2)

জনশ্রুতি অনুযায়ী টাউন শ্রীপুরের এই জমিদার বাড়িতে বাস করতেন বৈদ্যনাথ সরদার, বলহরি নাথ সরদার ও অরবিন্দু নাথ সরদার। তাঁরা সম্পর্কে ছিলেন আপন ভাই। সর্বশেষ জমিদার হিসেবে তারা এই বাড়িটিতে বসবাস করতেন। বর্তমানে বাড়িটির মালিকানায় রয়েছেন সাবেক চেয়ারম্যান আবুল ফজল। তিনি তৎকালে ৬০ হাজার টাকায় জমিদার বাড়িটি ক্রয় করেছিলেন।

এছাড়া বাড়িটির সামনেই রয়েছে ব্রিটিশ শাসনামলে নির্মিত গ্যাস পোস্টের মাধ্যমে জ্বালানো বাতি। তৎকালে টাউন শ্রীপুর পৌরসভার প্রতিটি রাস্তায় জ্বালানো হাতো এই বাতি। বাতিটির পাশেই রয়েছে কারুকার্য খচিত দুইটি পিলার। যা মনে করিয়ে দেয় ব্রিটিশ শাসনামলের কথা।

প্রাচীন স্থাপত্য শৈলীর সমন্বয়ে নির্মিত ভবনটিতে আরও রয়েছে কারুকার্য খচিত বিভিন্ন ধরণের নকশা। নকশাগুলো দেখতেই চোখ দাঁড়িয়ে যায় সবার। ভবনটির কারুকার্যে অভিভূত হয় দর্শনার্থীরা।

Town Sreepur Jomidar Bari 4

টাউন শ্রীপুর রাজবাড়িতে একটি নওবৎ খানাও রয়েছে। নওবৎ খানাটি জমিদারদের পারিবারিক অনুষ্ঠানে ব্যবহৃত হতো ঢাক-ঢোল বাজানোর কাজে। তখন কোন সাউন্ড সিস্টেম ছিল না। তাই বিবাহ বা অন্যান্য অনুষ্ঠানে ঢুলীরা ঢাক-ঢোল বাজাতো এখানে। দূর-দূরান্তের হাজারও মানুষ আনন্দ পেতো এই বাদ্য-বাজনা শুনে।

এ ব্যাপারে দেবহাটার বাসিন্দা ডা. দেবপ্রসাদ মণ্ডল বলেন, “টাউন শ্রীপুর জমিদার বাড়িতে ১২ জন জামিদারের বসবাস ছিল। সর্বশেষ জমিদার বৈদ্যনাথ সরদারের বাড়ি এটি। এখানে একটি নওবৎ খানাও রয়েছে। নওবৎ খানাটি ব্যবহৃত হতো জমিদারদের পারিবারিক অনুষ্ঠানের বাদ্য বাজানোর কাজে। ঢুলিরা বাজনা বাজাতো এখানে। দূর থেকে গ্রামের হাজারও মানুষ আনন্দ পেতো এই বাজনা শুনে।”

Town Sreepur Jomidar Bari (3)

এখানে ঘুরতে আসা দর্শনার্থীরা জানতে চায় এর ইতিহাসের কথা। সংস্কারের কারণে বাড়িটিতে থাকা প্রাচীন স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন আজ অনেকটাই বিলীন হয়ে গেছে।

সব মিলিয়ে টাউন শ্রীপুর জমিদার বাড়িটি সহজেই দৃষ্টি কাড়ে দর্শনার্থীদের। ব্রিটিশ শাসনামলের স্মৃতি হয়ে রয়েছে টাউন শ্রীপুর জমিদার বাড়িটি। প্রাচীন স্থাপত্য শৈলীর এই নিদর্শন দেখতে প্রতিনিয়ত ভিড় জমাচ্ছে হাজারও মানুষ।

যেভাবে যাবেন টাউন শ্রীপুর জামিদার বাড়ি
বাংলাদেশের যে কোন জায়গা থেকে সাতক্ষীরা এসে খুব সহজেই ভ্রমণ করা যায় টাউন শ্রীপুর জামিদার বাড়িতে। সাতক্ষীরা বাসস্ট্যান্ড থেকে সাতক্ষীরা-কালিগঞ্জের বাসে চড়ে নামবেন সখিপুর মোড়ে (ভাড়া ২৫-৩০ টাকা)। সেখান থেকে ভাড়ায় চালিত মোটরসাইকেলে সরাসরি পৌঁছানো যায় টাউন শ্রীপুর জামিদার বাড়ি।

happy wheels 2

Comments