সাম্প্রতিক পোস্ট

নিরাপদ খাদ্যে বেড়ে উঠুক আমাদের শিশুরা

নেত্রকোনা থেকে রোখসানা রুমি

জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে গতকাল নেত্রকোনার সদর উপজেলার অরঙ্গবাদ গ্রামের উদয় যুব সংগঠন ও শীতলপাটি কিশোরী সংগঠনের উদ্যোগে রহিমার শতবাড়িতে আয়োজন করে নিরাপদ খাদ্যের উঠোন মেলা অনুষ্ঠিত হয়েছে।

এবছরের জাতীয় নিরাপদ খাদ্য দিবসের প্রতিপাদ্য ‘সুস্বাস্থ্যের মূলনীতি, নিরাপদ স্বাস্থ্য ও স্বাস্থ্যনীতি’ এর আলোকে গ্রামের শতবাড়ি মডেলের কৃষাণী রহিমা আক্তার,তানজিলা আক্তার, সুইটি আক্তারসহ সাতজন নিরাপদ খাদ্য নিয়ে শতবাড়ি মডেল রহিমার বাড়িতে এই মেলায় অংশ নেন।

অনুষ্ঠানে অংশগ্রহণ করে গ্রামের প্রবীণ নারী হোসনে আরান বলেন, ‘আমাদের শিশুরা বড় হউক নিরাপদ খাদ্যে। আমাদের গ্রামের অনেক নারীই বাড়ির আঙ্গিনায়, বসতবাড়িতে সারাবছরই নিরাপাদ বিষমুক্ত সবজি চাষ করেন। আমরা নিজেরা খাই এবং বাজারেও বিক্রি করি।’

মেলায় তানজিলা আক্তার, রহিমা আক্তার, হোসনা আক্তার, সুইটি, লায়লা আক্তারসহ সাত জন ১৬ জাতের বিষমুক্ত শাকসবজি প্রদর্শন করেন। মেলায় পুইশাক, লালশাক,করলা, লাউ, বেগুন, মুলা, কলমিশাক, লাউশাক, বাউতাশাক, খেতাবুড়ি, হেইছা, ডাটা, মিষ্টিলাউ, সীম, পেপে, পালংশাক, গোলআলু ইত্যাদি নিরাপদ খাবার প্রদর্শন করা হয়। মেলা শেষে সাতজন কিশোরী নিরাপদ খাদ্য নিয়ে রচনা প্রতিয়োগিতায় অংশগ্রহণ করেন। মেলায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, সকল প্রাণের খাদ্য আজ অনিরাপদ। সব খাদ্যেই বিষ, রাসায়নিক ও ফরমালিন। আমাদের ভবিষ্যত প্রজন্মের সন্তানের মুখে খাদ্যের নামে বিষ তুলে দিচ্ছি। সকল কিছুর পরও আমাদের জীবনকে বাঁচানোর জন্য নিরাপদ খাদ্যের বেষ্টুনি গড়ে তুলতে হবে। বারসিক নেত্রকোনা অঞ্চলে নিরাপদ খাদ্য উৎপাদনে আগ্রহী উদ্যোগী কৃষক-কৃষাণী-যুবক-আদিবাসিসহ সকল পেশার মানুষকে সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছে এবং এলাকায় গড়ে তোলা হচ্ছে নিরাপদ খাদ্যের শতবাড়ি মডেল।

happy wheels 2

Comments

%d bloggers like this: