নেত্রকোনায় জলবায়ু পরিবর্তন ও দ্বন্দ্ব সংঘাত রূপান্তর শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে রনি খান ও জুয়েল রানা
জলবায়ু পরিবর্তন, অভিযোজন, স্থানান্তর, উদ্বাস্তুতা ও দ্বন্দ্ব-সংঘাত বেড়েই চলেছে দিন দিন। বাড়ছে প্রাকৃতিক ও মানবসৃষ্ট নানা দুর্যোগ। দুর্যোগের শিকার মানুষ, কৃষিব্যবস্থাপনা ও প্রাণ প্রকৃতি। ৩০টি যুব সংগঠনের প্রতিনিধি ও ৫টি কৃষক সংগঠনের প্রতিনিধি নিয়ে নেত্রকোনায় বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র আয়োজনে দু’দিনব্যাপী এক কর্মশালা বারসিক নেত্রকোনা রিসোর্স সেন্টার রামেশ^রপুরে অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।


নেত্রকোনা অঞ্চলের হাওর, পাহাড় ও সমতলের ৩০ জন যুব ও পাঁচজন কৃষকের সমন্বয়ে দুদিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বারসিক’র শিক্ষা-সংস্কৃতি ও প্রাণবৈচিত্র্য শাখার পরিচালক গবেষক পাভেল পার্থ, সমন্বয়কারী গবেষক জাহাঙ্গীর আলম, কৃষক গবেষক সায়েদ আহমেদ খান বাচ্চু, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, গুঞ্জন রেমা ও যুব সংগঠক রনি খান।


কর্মশালার প্রথম দিনে অংশগ্রহণকারীদরে সকলের অংশগ্রহণে হাতে লিখা ব্যানারের মাধ্যমে কর্মশালা উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন কৃষক গবেষক আ: মোতালেব। কর্মশালার শুরুতে আঞ্চলিক সমন্বকারী মো. অহিদুর রহমান সকলকে স্বাগত জানান ও কর্মশালার উদ্দেশ্য আলোচনা করেন। গবেষক পাভেল পার্থ বিশ^ জলবায়ু সম্মেলন কপ-২৮ এর অভিজ্ঞতা ও সার্বিক বিষয় নিয়ে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে কথা বলেন। তিনি যুবদেরকে ১২টি দলে বিভক্ত করে রামেশ^রপুর গ্রামের কৃষিপ্রাণবৈচিত্র্য, প্রাণপ্রকৃতির পরিস্থিতি, নদী খাল, জলাভুমি, জলবায়ুজনিত সংকটগুলো গ্রামে বসবাসরত মানুষের কাছ থেকে তুলে আনার জন্য প্রশ্নপত্র প্রদান করেন। যুবরা সারাদিন গ্রামে ঘুরে মানুষের সাথে আলোচনা করে রামেশ^রপুর গ্রামের কৃষিপ্রাণবৈচিত্র্য, প্রাণপ্রকৃতির পরিস্থিতি, জলবায়ুজনিত নানা সমস্যা, সামাজিক পরিস্থিতি জানার চেষ্টা করেন।


যুবরা গ্রামের মানুষের কাছ থেকে সংগৃহীত তথ্য ও নিজ নিজ সংগঠনের সম্পাদিত বৈচিত্র্যময় কার্যক্রম তুলে ধরেন। হাওর, পাহাড় ও সমতলের জলবায়ু জনিত সংকট, সাধারণ মানুষের এসব সংকট মোকাবেলা করার নানা কৌশল এবং জলবায়ু পরিবর্তনজনিত যেসব দ্বন্দ্ব সংঘাত তৈরি হয় তা কর্মশালায় তুলে ধরেন। গবেষক জাহাঙ্গীর আলম জলবায়ুজনিত নানা দ্বন্দ্বসংঘাত তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন এবং এসব দ্বন্দ্ব সংঘাত মোকাবেলার কৌশল ও কপ-২৮ বিশ^ জলবায়ু সম্মেলনের অভিজ্ঞতা প্রশিক্ষণার্থীদের সামনে তুলে ধরেন।


আগামি প্রজন্ম এই পরিবর্তিত পৃথিবীর সাথে কিভাবে খাপখাইয়ে চলবে, নিজেকে তথ্যে আরো বেশি সমৃদ্ধ করবে এবিষয়ে বিস্তারিত আলোচনা করেন রনি খান। জলবায়ু সংকট ও মানবাধিকার নিয়ে বিস্তারিত আলোচনা করেন গুঞ্জন রেমা। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কৃষক গবেষক সায়েদ আহমেদ খান বাচ্চুর কথার মধ্যদিয়ে প্রশিক্ষণটি শেষ হয়।

happy wheels 2

Comments