আন্তঃঅভিজ্ঞতা বিনিময় সফর

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

চারিদিকে ঘন কুয়াশায় নিমজ্জিত শান্ত পরিবেশে শুনশান স্নিগ্ধ ঝিরঝির ঠান্ডা হাওয়ায় আমাদের হাইয়েস গাড়ীটি চলতে থাকে আপন গতিতে। গন্তব্য খুলনার কয়রা উপজেলা। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবনের পাদদেশ মুন্সিগঞ্জ বাজার থেকে বারসিক পরিবারের একটি টিম পারস্পরিক তথ্য বিনিময়ের উদ্দ্যেশে রওয়ানা হই ১২ ডিসেম্বর ২০২৩ তারিখ সকাল ৭টায়। নেটজ্ পার্টনারশিপ ফর ডিভেলপমেন্ট জাস্টিস’র সহযোগিতায় বারসিক’র বাস্তবায়নে পরিবেশ প্রকল্প এর বাৎসরিক আন্তঃঅভিজ্ঞতা বিনিমিয় সফর ও পারস্পারিক তথ্য বিনিময়ের জন্য পরিবেশ প্রকল্প শ্যামনগর উপজেলার সকল সহকর্মী একযোগে যাত্রা করি। পথিমধ্যে আশাশুনি উপজেলার সকল সহকর্মী আরো এক একটি মাইক্রোবাসে আমাদের সাথে যুক্ত হয়ে পথ চলা শুরু করি।

মাঝপথে হিমেল হাওয়ায় সকলেই রুটি ডাল ও ডিম দিয়ে সকালের নাস্তা শেষ আবারো চলতে থাকে আমাদের দুটি গাড়ী। দূর্গম পথ পেরিয়ে আমাদের সেই কাঙ্খিত গন্তব্য খুলনা জেলার কয়রা উপজেলাার অগ্রগতি সংস্থার অফিসে পৌছে গেলাম। সাতক্ষীরা জেলার বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান অগ্রগতি সংস্থার সৃজন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন এবং একই সাথে বারসিক পরিবেশ প্রকল্পের কার্যক্রম সহভাগিতা করাই ছিল এই আন্তঃঅভিজ্ঞতা বিনিময় সফরের মূল উদ্দেশ্য। অগ্রগতি সংস্থা সৃজন প্রকল্পের উত্তর বেদকাশি ও কয়রা সদর ইউনিয়নের দুটি দল ও অংশগ্রহণকারীদের উৎপাদনশীল সম্পদ ব্যবস্থাপণা ও তাদের বিভিন্ন উন্নয়ন উদ্যোগ অবলোকনের জন্য আমরা দুটি দল ভাগ হয়ে দুই ইউনিয়নে উপস্থিত হই। এ সময় কয়রা সদর ইউনিয়নের কপোতাক্ষ নাগরিক দল এবং উত্তর বেদকাশি ইউনিয়নের বেলী নাগরিক সংগঠন এর দলীয় আলোচনা সভায় অংশগ্রহণ ও তাদের কার্যক্রম পরিদর্শন করি।

আলোচনা সভায় প্রতিটি সংগঠনের ২০ জন সদস্য উপস্থিত ছিলেন। সংগঠন দুটির সাপ্তাহিক সভার বিষয়, সঞ্চয় জমা, অনুদান প্রদান, প্রশিক্ষণ, জনসচেতনতা বৃদ্ধি, সম্পদ ব্যবস্থাপনাসহ সামগ্রিক দলীয় কার্যক্রমের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়। দলীয় আলোচনা শেষে অংশগ্রহণকারীদের সম্পদের ব্যবস্থাপনা ও তাদের পারিপারিক উন্নয়ন কার্যক্রম পরিদর্শন ও পারস্পারিক তথ্য বিনিময় করা হয়। উক্ত অভিজ্ঞতা বিনিময়কালীন সময়ে পারস্পারিক আলোচনা, সম্পদ পরিদর্শন ও তথ্য বিনিময়কালে বারসিক পরিবেশ প্রকল্প স্টাফদেরকে সার্বিকভাবে সহযোগিতা করেন অগ্রগতি সংস্থার সৃজন প্রকল্পের স্টাফবৃন্দ। পরিদর্শন শেষ করে দুপুরের খাবারের পরে সকল সহকর্মীবৃন্দ অগ্রগতি সংস্থার স্টাফদের সাথে এক সংক্ষিপ্ত আলোচনায় সমবেত হই। এসময় কর্মএলাকা পরিদর্শন শেষে পারস্পরিক তথ্য সহভাগিতা করা হয়।

এসময় সৃজন প্রকল্পের জেলা সমন্বয়কারী মাহাবুব রহমান বলেন, ‘আমরা নেটজ্ পাটনারশিপ ফর ডেভলপমেন্ট জাস্টিস এর সহযোগিতায় কাজ শুরু করেছি। মাত্র একবছর পূর্ণ হল। আপনাদের মতামত ও পরামর্শ গুলো নিয়ে আগামীর কর্মপদ্ধতিগুলো ভালোভাবে ঠিক করে পরিকল্পনা গ্রহণ করতে পারবো। “

বারসিক পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী মাসুম বিল্লাহ বলেন, ‘পরিবেশ ও সৃজন প্রকল্পের কাজের ধারণা প্রায় একই রকম। আমরা উভয় সংগঠনের ভিশন মিশন ঠিক রেখে প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য পূরণে সহায়ক ভুমিকা পালন করব।’ পারস্পরিক তথ্য সহভাগিতার মধ্যে দিয়ে অভিজ্ঞতা বিনিময় সফরের সমাপ্তি ঘটে।

happy wheels 2

Comments