সাম্প্রতিক পোস্ট

বারসিক’র কার্যক্রম আমাদের ভালো লেগেছে

সিংগাইর, মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান

প্রান্তিক জনগোষ্ঠীর জ্ঞানভিত্তিক কৃষি প্রতিবেশ শিক্ষন ও গবেষণা প্রকল্পের আওয়তায় বেসরকারি সংস্থা ’রিব’ (রিসার্চ ইনিশিয়াটিভ বাংলাদেশ) তাদের কর্ম এলাকা শ্যামনগর, বগুড়া, নীলফামারী অঞ্চলের ২১ সদস্যর একটি কৃষক প্রতিনিধিদল বারসিক মনিকগঞ্জ অঞ্চলের কাজ পরিদর্শনে আসেন সম্প্রতি। দিনব্যাপি এই অভিজ্ঞতা বিনিমযের মূল বিষয় ছিল বারসিক’র জননেতৃত্বে উন্নয়ন কৌশল পর্যবেক্ষণ ও মাঠ পর্যায়ে জনগোষ্ঠীর গৃহীত উদ্যোগগুলো জানা।

IMG20191204105920
বারসিক সিংগাইর রির্সোস সেন্টারে প্রতিনিধি দলের সাথে মতবিনিময়ের মাধ্যমে বারসিক কর্মকর্তা শিমুল বিশ্বাস বারসিক’র কাজের প্রক্রিয়া, কৃষকের অধিকার কর্মসূচি, নারীবান্ধব সমাজের জন্য গণতান্ত্রিক ও বহুত্ববাদী সাংষ্কৃতিক চর্চা ও উন্নয়ন প্রকল্পের বাস্তবায়িত কর্মসূচি প্রতিনিধি দলের নিকট তুলে ধরেন।

IMG20191204115627
পরবতীর্তে প্রতিনিধি দল মাঠ পর্যায়ে নয়াবাড়ি কৃষক কৃষাণি সংগঠন ও বরুন্ডি কৃষক কৃষাণি সংগঠনের কৃষকদের কাজ পরিদর্শন করেন। প্রতিনিধিদল নয়াবাড়ী কৃষক কৃষাণি সংগঠন ও বরুন্ডি কৃষক কৃষাণি সংগঠনের সদস্যদের সাথে মতবিনিময়ের মাধ্যমে কৃষকদের উদ্যোগ সমূহ জানার চেষ্টা করেন। এ সময়ে প্রতিনিধি দল জনসংগঠন তৈরি কৌশল ও উদ্দেশ্য, জৈব কৃষিচর্চা, স্থানীয়, মসলা গবেষণা, কৃষক নেতৃত্বে প্রায়োগিক কৃষি গবেষণা প্লট, কৃষকের বীজ ব্যাংক, জৈব বাজার ব্যবস্থাপনা, প্রাণপ্রকৃতি সংরক্ষণে কৃষক ইব্রাহিম মিয়ার উদ্যোগ পরিদর্শন করেন।

IMG20191204123453
পরিদর্শনকালে রিসার্চ ইনেসিয়েটিভ বাংলাদেশ এর ডেপুটি ডিরেক্টর ও প্রকল্প সমন্বয়কারী সুরাইয়া বেগম বলেন, ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বারসিক’র জননেতৃত্ব উন্নয়ন পক্রিয়া আমাদের খুবই ভালো লেগেছে। জনগোষ্ঠীর উন্নয়নে বারসিকের কাছ থেকে শিখন অভিজ্ঞতা আমরা কাজে লাগাতে চাই। তাছাড়া বারসিক’র সহয়াতায় কৃষক সংগঠনের সদস্যদের কেঁচো কম্পোস্ট তৈরি, ফারমেন্টে প্লান্ট জুস, স্থানীয় জাতের ধান সংগ্রহ, ওষুধি বৃক্ষ সংরক্ষণ আমাদের জন্য সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা। আমরা চেষ্টা করবো আমাদের অঞ্চলের কৃষক কৃষাণীর মধ্যে এই চর্চা প্রসারিত করতে।

happy wheels 2

Comments

%d bloggers like this: