জলবায়ু পরিবর্তন ও বজ্রপাতরোধে কৃষ্ণচুড়া ও তালবীজ রোপণ

জলবায়ু পরিবর্তন ও বজ্রপাতরোধে কৃষ্ণচুড়া ও তালবীজ রোপণ

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
ঘিওর উপজেলায় ঢাকাস্থ বানিয়াজুরী সমিতি ও বারসিক’র যৌথ উদ্যোগে কৃষ্ণচূড়া গাছ রোপণ ও জলবায়ু পরিবর্তন ও বজ্রপাত রোধে তালবীজ রোপণ কর্মসূচি পালিত হয়েছে। অনুষ্ঠানে প্রবীণ ব্যক্তি, বারসিক কর্মকর্তা, এলাকার যুবসমাজ, কৃষক, ব্যবসায়ী, চাকুরীজীবি, অংশগ্রহণ করেন।


ঘিওর উপজেলার নির্বাহী কর্মকর্তা হামিদুর রহমান কৃষ্ণচূড়া গাছ রোপণ ও তালবীজ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। আলোচনায় অংশগ্রহণকারিরা বলেন, পরিবেশ ও পরিবারের খাদ্যর চাহিদা পূরণ করতে আমরা বাড়িতে সবাই সবজি ও ফলজ গাছ রোপণ করবো। উক্ত আলোচনায় আরো বক্তব্য রাখেন মোকতারূজামান বাবু, ইব্রহীম যিশু, গিনী আলম, প্রদীপ সরকার, সাংবাদিক রিপন আনছারী, এস আর আনছারী বিল্টু চেয়ারম্যান বানিয়াজুরী ইউনিয়ন। উদ্যোক্তারা বানিয়াজুরী বেরিবাঁধ সংলগ্ন ঠাকুরকান্দি থেকে তারাইল ১ কিঃমিটার রাস্তার ধারে দু’ধারে তাল বীজ ও কৃষ্ণচূড়া গাছ রোপণ করা করেন।


বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার পরিবেশের সৌন্দর্য সচেতনতর লক্ষ্যে বারসিকের কার্যক্রমগুলো তুলে ধরেন। চলতি বছর বারসিক’র পরিবেশ পদক প্রাপ্তির বিষয়ে আলোচনা করেন। এ পদক প্রাপ্তির জন্য তিনি বারসিক’র সাথে জড়িত সকল প্রতিষ্ঠান ও মানুষকে ধন্যবাদ জানান। গাছের ছায়া অনেক শীতল ও অনেক পাখির আশ্রয়স্থল হয়। তাই গাছ রোপণের উদ্যোগ গ্রহণ করতে উৎসাহিত করেন।


উল্লেখ্য যে, জলবায়ু পরিবর্তন আজ সারা বিশ্বের আলোচ্য বিষয়। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সারা দুনিয়া আজ মহা সংকটে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে জীবন-জীবিকা, প্রাণবৈচিত্র্য আজ বিপন্ন। জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ বিপর্যয়ের কারণে মানুষসহ সকল প্রাণীর রোগবালাই দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে প্রাণবৈচিত্র্য ও দিন দিন হ্রাস পাচ্ছে। জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে এ পরিবর্তন মোকাবেলায় ঘিওর উপজেলার ঢাকাস্থ বানিয়াজুরী সমিতি, তারেক মাসুদ মিশুক মুনীর স্মৃতি পরিষদ, তারুণ্য, আলোর পথ সহ সামাজিক সংগঠন মিলে বৃক্ষ রোপণ, বৈচিত্র্যময় বৃক্ষের চারা বিতরণসহ বিভিন্ন ধরণের কর্মসূচির উদ্যোগ বাস্তবায়ন করছে।

happy wheels 2

Comments