দুর্যোগ মোকাবেলায় দক্ষতা জ্ঞান-অভিজ্ঞতা বিনিময়সহ স্থানীয় প্রাণবৈচিত্র্য সুরক্ষায় গুরুত্ব দিতে হবে

রাজশাহী থেকে মো. শহিদুল ইসলাম
রাজশাহীর পবা উপজেলা প্রশাসন, উপজেলা প্রকল্প বাস্তবায়ক কার্যালয় ও বারসিক’র যৌথ আয়োজনে গত ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। এবারের জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসের মূল ম্লোগান ছিলো- “স্মার্ট বাংলাদেশর প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সবসময়।


উক্ত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন চত্বরে পবা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষক শিক্ষার্থী, সরকারি ও বেসিরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালনায় শিক্ষার্থীদের দুর্যোগ প্রস্তুতির দক্ষতা বৃদ্ধিতে মহড়া অনুষ্ঠিত হয়। ভূমিকম্পের সময় এবং পরে কিভাবে প্রস্তুতি ও কাজ করতে হয়, গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে নেভানোর উপায়, বাড়িতে বা সম্পতিতে আগুল লাগলে নেভানো ইত্যাদি দিকগুলো মগড়া করে শেখানো হয়।


এর আগে জাতীয় দুর্যোগ প্রস্তুত দিবস উপলক্ষে একটি র‌্যালি উপজেলা চত্ত্বর প্রদক্ষিণ করে। দুর্যোগ বিষয়ক মহড়া এবং র‌্যালি শেষে আলোচনা সভায় পবা উপজেলার নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম। পবা উপজেলা স্কাউটের সম্পাদক গোলাম মর্তুজা বাদশার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রোকৌশলী আবু বাশির। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ইন্সপেক্টও আতাউর রহমান, ফরেস্ট অফিসার আব্দুল মান্নান, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষক বৃন্দ।


আলোচনায় বক্তরা বলেন, ‘দুর্যোগ পুর্ব প্রস্তুতি হিসেবে আামদের স্থানীয় জ্ঞান দক্ষতাগুলো আরো বিনিময় এবং বাড়াতে হবে। একই সাথে নিজের আশপাশের প্রাকৃতিক এবং জীববৈচিত্র্যও ঠিক রাখতে হবে। তাহলে আমাদের দুর্যোগগুলো কম হবে।’ তাঁরা আরও বলেন, দুর্যোগ মোকাবলোয় মানুষের স্থানীয় জ্ঞান দক্ষতা বৃদ্ধিসহ পরিবেশকেও গুরুত্ব দিতে হবে। কারণ স্থানীয় প্রাকৃতিক পরিবেশ ঠিক থাকলে দুর্যোগ মোকাবেলা সহজ হয় এবং দুর্যোগও কম হয়।

happy wheels 2

Comments